728x90 AdSpace

Latest News

Friday, 28 February 2020

বর্ধমান জেলা কৃষি খামারের বিভিন্ন কাজ খতিয়ে দেখলেন প্রদীপ মজুমদার


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: ২০১৮-২০১৯ আর্থিক বছরে পূর্ব বর্ধমান জেলা কৃষি দপ্তরের অধীন বিভিন্ন প্রকল্পের বর্তমান অবস্থা কি? কোন্ কোন্ প্রকল্প রূপায়ণে ঘাটতি রয়েছে? কোথায় কি কি ধরণের সমস্যা দেখা দিচ্ছে - যাবতীয় এই বিষয় নিয়ে শুক্রবার বর্ধমান জেলা কৃষি দপ্তরের আধিকারিকদের নিয়ে 
রিভিউ মিটিং করে গেলেন মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার। 

এদিন বর্ধমান জেলা কৃষি খামারে কিষাণ মাণ্ডির সভাঘরে তিনি আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। পরে তিনি গোটা কৃষি খামার জুড়ে যে বিভিন্ন প্রকল্প চালু রয়েছে সেগুলির অগ্রগতিও খতিয়ে দেখেন। উল্লেখ্য, এই কৃষি খামার প্রাঙ্গণেই তৈরী হচ্ছে বহুতল কৃষি ভবন। এদিন সেই কৃষি ভবনের কাজও ঘুরে দেখেন তিনি । প্রদীপবাবু জানিয়েছেন, যেহেতু এবারের আর্থিক বছর শেষ হতে চলেছে তাই কোথাও কোনো কাজ আটকে আছে কিনা বা টাকাপয়সার খরচ ঠিকঠাক হয়েছে কিনা তা নিয়েও এদিন আলোচনা করা হয়েছে। তিনি জানিয়েছেন, কাজের অগ্রগতির বিষয়ে মুখ্যমন্ত্রীকে জানানো হবে। এরপর তিনি যেমন বলবেন সেভাবেই পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।

 
উল্লেখ্য, ইতিমধ্যেই ১০০ দিনের প্রকল্পে লোক নিযুক্ত করে মাটি উতসব প্রাঙ্গন থেকে চ্যানেল কাটার কাজ শুরু হয়েছে। মাঠের পিছন দিক দিয়ে কলেজের জমির ভিতর দিয়ে জল নিস্কাশন করে সেটা বালুকাতে নিয়ে যাবার পরিকল্পনা নেওয়া হয়েছে। এর সাথে সাথে বালুকা নদ টিকে সংস্কার করার কাজ শুরু হয়ছে। এর ফলে বর্ষার জলে যেমন ফসল নষ্ট হবেনা ব্যহত হবেনা গবেষণার কাজ, ঠিক তেমনি সারাবছর এই জল ধরে রেখে চাষের কাজে ব্যবহার করার পরিকল্পনা নেওয়া হয়েছে। 

এরই পাশাপাশি চাষের কাজের জন্য এই কৃষি কলেজ এলাকায় রাজ্য সরকারের আর্থিক সহায়তায় তিনটি সোলার পাম্প বসানো হয়েছে। সেগুলিও এদিন  পরিদর্শন করেন  প্রদীপ বাবু। সঙ্গে ছিলেন বর্ধমান-১ এর বিডিও মৃণাল বিশ্বাস। একই সাথে এদিন তিনি নতুন কৃষি ভবন ঘুরে দেখেন, ঘুরে দেখেন এই প্রাঙ্গণে গড়ে ওঠা কৃষি যন্ত্রপাতি প্রশিক্ষন কেন্দ্রও।
বর্ধমান জেলা কৃষি খামারের বিভিন্ন কাজ খতিয়ে দেখলেন প্রদীপ মজুমদার
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top