728x90 AdSpace

Latest News

Tuesday, 21 January 2020

এনআরসি আতংকে ভোটার তালিকার ফর্ম জমা দেবার হিড়িক, চিন্তায় নির্বাচন কমিশন



ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: এবার এনআরসি আতংকে ভোটার তালিকায় নাম তোলা বা সংশোধনের জন্য জেলায় জেলায় অতি সংখ্যায় নাম জমা পড়ার কারণে রীতিমতো সমস্যায় পড়েছেন নির্বাচন দপ্তর।
মঙ্গলবার বর্ধমানের বিডিএ কনফারেন্স হলে পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং হুগলী জেলার নির্বাচন দপ্তরের আধিকারিকদের নিয়ে এক উচ্চ পর্যায়ের বৈঠক করলেন রাজ্য নির্বাচন কমিশনের আধিকারিকরা। উপস্থিত ছিলেন কমিশনের আধিকারিক শৈবাল বর্মণ এবং অমিত রায় চৌধুরী, পূর্ব বর্ধমান জেলার জেলাশাসক বিজয় ভারতী সহ অন্যান্য জেলার প্রশাসনিক আধিকারিক গণ। 

এদিন এই বৈঠকে ত্রুটি মুক্ত ভোটার তালিকার ওপর জোড় দেওয়া হয়। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, কিভাবে ত্রুটি মুক্ত ভোটার তালিকা তৈরী করা যাবে তা নিয়ে এদিন নির্দেশ দিয়ে যান রাজ্য নির্বাচন কমিশনের এই দুই এ্যাডিশনাল চীফ ইলেকট্রোরাল অফিসার। 

উল্লেখ্য, এবার থেকে ইআরও নেট(ERO net) নামে একটি সফটওয়্যারের মাধ্যমে ভোটার তালিকায় নাম তোলা, সংযোজন, বা বিয়োজনের কাজ চলছে। আগামী ২৭ জানুয়ারীর মধ্যে সেই কাজ সম্পূর্ণ হওয়ার কথাও। কিন্তু জানা গেছে, সম্প্রতি এনআরসি আতংকে রীতিমত ভোটার তালিকায় নাম তোলা বা সংশোধনের জন্য হিড়িক পড়ায় রীতিমত সমস্যায় পড়েছেন নির্বাচন দপ্তর। 

সূত্রের খবর, বীরভূম জেলায় এই কারণে মোট ৩ লক্ষ ১২ হাজার নাম জমা পড়েছে। যার মধ্যে ১ লক্ষ ৯৯ হাজার সংশোধন সংক্রা্ন্তই। অন্যদিকে, পূর্ব বর্ধমান জেলায় এখনও পর্যন্ত ৩ লক্ষ ২১ হাজার ফর্ম জমা পড়েছে। যার মধ্যে প্রায় ১ লক্ষ ৭০ হাজার ফর্ম জমা পড়েছে কেবলমাত্র সংশোধনের জন্য। নতুন ভোটার হিসাবে ১ লক্ষ ২০ হাজার ফর্ম জমা পড়েছে। প্রায় ১৯ হাজার ফর্ম জমা পড়েছে নাম বাদ দেওয়ার জন্য। 

এদিকে, আগামী ২৭ জানুয়ারীর মধ্যে এই কাজ সম্পূর্ণ কিভাবে হবে তা নিয়েও এদিনের বৈঠকে আলোচনা হয়। এই বিশাল আবেদনকে নথীভূক্ত করার জন্য এই নির্দিষ্ট সময়সীমাকে আরও বাড়ানোরও আবেদন জানানো হয়েছে এদিন নির্বাচন কমিশনের আধিকারিকদের কাছে।

এনআরসি আতংকে ভোটার তালিকার ফর্ম জমা দেবার হিড়িক, চিন্তায় নির্বাচন কমিশন
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top