728x90 AdSpace

Latest News

Sunday, 12 January 2020

জেলা জুড়ে স্বামী বিবেকানন্দের ১৫৭তম জন্মদিবস পালন


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: রবিবার পূর্ব বর্ধমান জেলা জুড়ে পালিত হল বিবেকানন্দের ১৫৭তম জন্মদিবস। ব্লকে ব্লকে বিবেক চেতনা উৎসবের পাশাপাশি বেশ কয়েকটি জায়গায় পৃথক পৃথকভাবে স্বামী বিবেকানন্দের জন্মদিনটিকে পালন করা হল। 

বর্ধমান শহরে পৌর ছাত্র উৎসব কমিটির উদ্যোগে এবং রাজ্য সরকারের যুব কল্যাণ ও ক্রীড়া দপ্তর দ্বারা আয়োজিত বিবেক চেতনা উৎসব পালন করা হলো কোর্ট কম্পাউন্ড এলাকায়। এদিন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাজেপ্রতাপপুর রামকৃষ্ণ আশ্রমের মঠাধক্ষ্য স্বামী অজ্ঞায়ানন্দজী মহারাজ, সুভাসপল্লী সারদা আশ্রমের মহারাজ স্বামী দিব্যানন্দজী সহ জেলা পরিষদের পূর্ত কর্মাধক্ষ্য উত্তম সেনগুপ্ত, বর্ধমান পুরসভার এক্সিকিউটিভ অফিসার অমিত গুহ, প্রাক্তন কাউন্সিলার শিখা সেনগুপ্ত, আইনজীবী অরূপ দাস, জেলা পরিষদের মেন্টর উজ্জ্বল প্রামানিক, সমাজসেবী বলাই মুখার্জি প্রমুখ। এদিন সকালে বিবেক চেতনা উৎসব উপলক্ষে একটি শোভাযাত্রা টাউন হল থেকে কোর্ট কম্পাউন্ড পর্যন্ত আসে।


অন্যদিকে, বর্ধমানের ডিজিটাল বায়োলজির উদ্যোগে আসন্ন মাধ্যমিক পরীক্ষার্থীদের বায়োলজির ভীতি কাটাতে এই দিনটিকেই বেছে নেওয়া হল। বর্ধমান মিউনিসিপ্যাল বয়েজ হাইস্কুলে এদিন বায়োলজির এই মক টেষ্টে অংশ নিল ৪৬৪জন ছাত্রাছাত্রী। ডিজিটাল বায়োলজির কর্ণধার প্রীতম সাঁই জানিয়েছেন, যে সমস্ত ছাত্রছাত্রীরা নানা কারণে টিউশন নিতে পারে না, তাদের বায়োলজি বিষয়ে ভয় কাটাতেই বিনামূল্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। অংশগ্রহণকারী ছাত্রছাত্রীরাও জানিয়েছেন, এই পরীক্ষার মধ্যে দিয়ে তারা অনেকটাই সাহস পাচ্ছে।

বিবেকানন্দের জন্মদিবস উপলক্ষ্যে এদিন বর্ধমানের ৬নং ওয়ার্ডের কালনাগেট এলাকায় বিবেকানন্দের একটি পূর্ণাবয়ব মূর্তির উদ্বোধন করেন রাজ্যের প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। এদিন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দূরসঞ্চার বিভাগের বিদ্যাসাগর ভবনে বর্ধমান নেহেরু বিদ্যামন্দির হিন্দী হাইস্কুলের প্রাক্তনীদের সংস্থা নববন্ধনের উদ্যোগে আয়োজিত হল স্বাস্থ্য সচেতনতা একটি সভা। সভার মূল বক্তা ছিলেন আমেরিকায় প্রা্কৃতিক চিকিৎসা পদ্ধতির বিশিষ্ট গবেষক ড.পীযূষ সাক্সেনা। এদিন তিনি শরীরের বিভিন্ন অঙ্গকে ক্লিনজিং থেরাপির মাধ্যমে কিভাবে সতেজ রাখা যায় তা নিয়ে আলোচনা করেন।


এরই পাশাপাশি ওয়েষ্ট বেঙ্গল পিডবলুডি এমপ্লয়ীজ ফেডারেশনের উদ্যোগে আয়োজিত হল নবম প্রতিষ্ঠা বার্ষিকী এবং তৃতীয় দ্বিবার্ষিক বর্ধমান জেলা সম্মেলন।
জেলা জুড়ে স্বামী বিবেকানন্দের ১৫৭তম জন্মদিবস পালন
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top