728x90 AdSpace

Latest News

Saturday, 18 January 2020

পথ নিরাপত্তা সপ্তাহ শেষ হতেই পূর্ব বর্ধমানে পথ দুর্ঘটনায় মৃত ৫, উঠছে প্রশ্ন


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: শুক্রবারই বর্ধমান জেলা জুড়ে জাতীয় পথ নিরাপত্তা সপ্তাহ পালন শেষ হয়েছে। জেলার প্রতিটি থানা এলাকাতেই পুলিশের উদ্যোগে পথ নিরাপত্তা নিয়ে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু কার্যত এই সচেতনতা যে কোনো কাজেই আসছে না তা আবারও শনিবার বিকালে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল।

শনিবার বিকালে দু নম্বর জাতীয় সড়কে পালসিটের কাছে পাল্লা মহেশডাঙ্গা ক্যাম্পের দিক থেকে মোটরবাইকে বর্ধমানের দিকে দ্রুতবেগে যাবার সময় জাতীয় সড়কের ডিভাইডারে ধাক্কা মেরে মৃত্যু হল দুই যুবকের। মৃতদের নাম গৌরব বারুই ও রানা দাস। তারা মেমারীর দিক থেক বর্ধমানের দিকে যাচ্ছিল বলে পুলিশ সূত্রে জানা গেছে। 

উল্লেখ্য, খোদ পাল্লা রোডের পল্লিমঙ্গল সমিতির উদ্যোগে সারা বছর ধরে পথ নিরাপত্তা, যাত্রী সুরক্ষা ও ট্রাফিক আইন মেনে যানবাহন চালানোর বিষয়ে সাধারণ মানুষকে নিয়ে একাধিক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বেশ কিছু অভিনব প্রয়াসের মাধ্যমে দু চাকা, চার চাকার চালকদের সচেতন করার প্রয়াসও চালানো হয়েছে। কিন্তু তারপরেও বেপরোয়া গাড়ি চালানোর প্রবণতা কমছে না। স্বাভাবিকভাবেই সমিতির সম্পাদক সন্দীপন সরকার এদিন গভীর উদ্বেগের পাশাপাশি আক্ষেপ প্রকাশ করেছেন। 

তিনি জানিয়েছেন, তাঁরা রীতিমত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন গাড়ি চালকদের গাড়ি চালানোর সময় আরও বেশি সতর্ক ও সচেতন হওয়ার বিষয়ে। তবু অনেকেই হয়তো মনে করছেন এই প্রয়াস কেবলমাত্র সমিতির প্রচারের উদ্দ্যেশ্যে করা হচ্ছে। সন্দীপন বাবু জানিয়েছেন, গাড়ি চালানোর সময় সামান্য অসতর্কতায় জীবনহানির সম্ভাবনা থাকে। এই বিষয়ে পল্লিমঙ্গল সমিতি লাগাতার প্রচার প্রয়াস চালিয়ে যাবে। 
পুলিশ সূত্রে জানা গেছে, এদিন পালসিট ফ্লাইওভার থেকে নামার সময় গৌরব বাড়ুই এবং রানা দাসের গাড়ির গতিবেগ প্রায় ১১০-র বেশি ছিল। কারুরই মাথায় হেলমেট ছিল না। অতিরিক্ত গতিবেগ থাকায় নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ডিভাইডারের ধাক্কা মারলে, ঘটনাস্থলেই মৃত্যু হয় গৌরব বারুই নামে এক যুবকের। আহত রাণা দাস কে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে পাঠালে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। পুলিশ সূত্রে জানা গেছে, দুই যুবকেরই বাড়ি মেমারি থানার মহেশতলা ক্যাম্প এলাকায়। 

অপরদিকে, ভাতার থানার নর্জা ব্রিজের কাছে ডাম্পারের সঙ্গে বাইকের সংঘর্ষে এক যুবকের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন বাইকের অপর দুই আরোহীও। তাঁদের মধ্যে একজন বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। অপরজনকে প্রাথমিক চিকিৎসার পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। মৃতের নাম জয়ন্ত দাস ওরফে বচ্চন (২৫)। দেওয়ানদিঘি থানার বামুনবাঁধা গ্রামে তাঁর বাড়ি। 

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সন্ধ্যায় নর্জায় খড়ি নদীর ধারে মকর সংক্রান্তির মেলা দেখতে গিয়েছিলেন জয়ন্ত ও তাঁর দুই বন্ধু সাগর দাস এবং অরুণ ঘোষ। সকলেরই বাড়ি বামুনবাঁধা গ্রামে। মেলা দেখে ফেরার সময় বর্ধমান-কাটোয়া রোডে নর্জা ব্রিজের কাছে একটি ডাম্পারের সঙ্গে বাইকটির সংঘর্ষ হয়। পুলিশ তাঁদের উদ্ধার করে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসে। চিকিৎসক জয়ন্তকে মৃত ঘোষণা করেন। ডাম্পারটিকে পুলিশ আটক করেছে। ডাম্পারের চালক শুভঙ্কর পাত্রকে পুলিশ গ্রেপ্তার করেছে। শনিবার ধৃতকে বর্ধমান আদালতে পেশ করা হয়। ধৃত চালকের জামিন মঞ্জুর করেন সিজেএম রতন কুমার গুপ্তা। 

অপরদিকে মেমারি থানার আউশায় গাড়ির ধাক্কায় এক যুবকের মৃত্যু হয়েছে। মৃতের নাম শিশির মণ্ডল (২০)। তিনি পেশায় দিনমজুর ছিলেন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সন্ধ্যায় বর্ধমান-কালনা রোড ধরে হেঁটে বাড়ি ফিরছিলেন তিনি। আউশা গ্রামের কাছে একটি গাড়ি তাঁকে ধাক্কা মেরে পালায়। স্থানীয় বাসিন্দারা তাঁকে উদ্ধার করে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসেন। চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

পাশাপাশি এদিনই মাধবডিহি থানার ঝালনা বিল বাস স্ট্যান্ডের কাছে একটি মুরগি খামারের গাড়ির ধাক্কায় মৃত্যু হয়েছে এক বাইক আরোহীর। মৃতের নাম অরূপ বাগ(২৪)। 
পথ নিরাপত্তা সপ্তাহ শেষ হতেই পূর্ব বর্ধমানে পথ দুর্ঘটনায় মৃত ৫, উঠছে প্রশ্ন
  • Title : পথ নিরাপত্তা সপ্তাহ শেষ হতেই পূর্ব বর্ধমানে পথ দুর্ঘটনায় মৃত ৫, উঠছে প্রশ্ন
  • Posted by :
  • Date : January 18, 2020
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top