728x90 AdSpace

Latest News

Saturday, 21 December 2019

আরোহনের চার দিনের রক ক্লাইম্বিং ট্রেনিং পুরুলিয়ার জয়চন্ডী পাহাড়ে


পল্লব ঘোষ,পুরুলিয়া: শীত পড়তেই প্রতিবছরের মতো এবছরও সাত থেকে সত্তর বছর বয়সী পাহাড় প্রেমী পুরুষ মহিলাদের নিয়ে আসানসোলের আরোহণ মাউন্টেনারিং ক্লাব পুরুলিয়ার জয়চন্ডী পাহাড়ে শুরু করেছে রক ক্লাইম্বিং প্রশিক্ষণ। এই প্রশিক্ষন শিবির এবার ১১ বছরে পা দিলো। পাহাড়ে ওঠা এবং নামার নানান কায়দা থেকে শুরু করে পাহাড়ি নদী পেরোতে কি পদ্ধতি কিভাবে অবলম্বন করতে হয় এই প্রশিক্ষণ শিবিরে শেখাচ্ছেন এভারেস্ট অভিযানে অভিজ্ঞ প্রশিক্ষকেরা। 

এই ক্লাবের সভাপতি কঙ্কন রায় ও সম্পাদক প্রদীপ দাস জানিয়েছেন, তাঁদের এই ক্লাব দিল্লির ইন্ডিয়ান মাউন্টেনারিং ফাউন্ডেশনের অনুমোদিত। মূলতঃ পাহাড়ে চড়ার ক্ষেত্রে যে বিষয়গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ যেমন আবহাওয়া,পরিবেশ,খাওয়া দাওয়া এবং পরিস্থিতি অনুযায়ী স্বাস্থ্যের খেয়াল রাখা - এই বিষয়গুলো এই প্রশিক্ষণ শিবিরে শিক্ষার্থী দের শেখানো হয়। শিক্ষা শেষে প্রতিক্ষিতদের শংসাপত্র প্রদান করা হয়। 


তাঁরা জানিয়েছেন, এবছর আসানসোল, ঝাড়খন্ড, কলকাতা, বাঁকুড়া থেকে প্রায় ১৪০ জন বিভিন্ন বয়সের ছাত্রছাত্রী ৪ দিনের এই ক্যাম্পে হাজির হয়েছেন। ছাত্রছাত্রীদের থাকার জন্য জয়চন্ডী পাহাড়েই ১০টি তাঁবু পাতা হয়েছে। তাঁরা জানিয়েছেন, এই প্রশিক্ষণ শিবির উপলক্ষে রীতিমত একটি মেডিকেল টিম কে সঙ্গে রাখা হয়েছে।  এই ক্লাবের সভাপতি কঙ্কন রায় ও সম্পাদক প্রদীপ দাস জানিয়েছেন, বাবন কেওড়া, অনুপম রায়, চিত্তরঞ্জন সরকার, অরিন্দম গাঙ্গুলী, সুরজিৎ ঘোষ সহ ৩১ জন প্রশিক্ষক এই ক্যাম্পে প্রশিক্ষণ দিচ্ছেন। 

এই ক্যাম্পে হাজির থাকা চিকিৎসক সুশান্ত মন্ডল ও অসীম মান্না জানিয়েছেন, প্রশিক্ষণ চলাকালীন যদি কেউ আহত বা অসুস্থ হয়ে পড়েন তাঁদের সাথে সাথে চিকিৎসা দেওয়া হয়। পাশাপাশি প্রশিক্ষিত প্রার্থীরা পাহাড়ে ওঠার সময় যদি শারীরিক ভাবে সমস্যায় পড়েন, তখন কি ভাবে তার মোকাবিলা করবেন তাও এই প্রশিক্ষণ শিবিরে শিখিয়ে দেওয়া হয়।
আরোহনের চার দিনের রক ক্লাইম্বিং ট্রেনিং পুরুলিয়ার জয়চন্ডী পাহাড়ে
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top