Headlines
Loading...
৪২তম বর্ধমান বইমেলার উদ্বোধন হল, চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত

৪২তম বর্ধমান বইমেলার উদ্বোধন হল, চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: শুক্রবার বর্ধমান অভিযান গোষ্ঠী আয়োজিত ৪২তম বর্ধমান বইমেলার উদ্বোধন করলেন শ্রীরামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ ও উদ্বোধন পত্রিকার ব্যবস্থাপক সম্পাদক স্বামী নিত্যমুক্তানন্দজী মহারাজ। বর্ধমান শাঁখারীপুকুর উৎসব ময়দানে এই মেলা চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত। বইমেলায় প্রায় শতাধিক স্টল রয়েছে। রয়েছে বেশ কিছু নামী প্রকাশনা সংস্থাও।

এদিন উদ্বোধন অনুষ্ঠানে হাজির ছিলেন বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া, সহকারী সভাধিপতি দেবু টুডু, জেলা পরিষদের কৃষি কর্মাধ্যক্ষ মহম্মদ ইসমাইল, অতিরিক্ত জেলাশাসক (শিক্ষা) হুমায়ুন বিশ্বাস, বিশিষ্ট সাহিত্যিক এবং কলকাতা বইমেলার সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায় প্রমুখ। এবছর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উপলক্ষে বইমেলার মঞ্চের নামকরণ করা হয়েছে বিদ্যাসাগর মঞ্চ। এবছর বইমেলা মঞ্চ থেকে দেবপ্রসন্ন পুরষ্কার তুলে দেওয়া হবে আউশগ্রামের শিক্ষক ও সমাজসেবী সুজিত চট্টোপাধ্যায়ের হাতে। 

উল্লেখ্য, আউশগ্রামে সুজিতবাবু বিনা পয়সায় শিক্ষা প্রদান ছাড়াও থ্যালাসেমিয়া রোগ নিয়ে লাগাতার প্রচারাভিযান চালিয়ে যাচ্ছেন। সমাজ ও সংস্কৃতিতে তাঁর এই অবদানের জন্য এই পুরষ্কার তুলে দেওয়া হবে। পুরষ্কারের আর্থিক মূল্য দশ হাজার টাকা। এছাড়াও এবছরও গণবিবাহ সহ বিভিন্ন সমাজসেবা মূলক কাজের জন্য বিশিষ্ট সমাজসেবী খোকন দাসের হাতে আর্থিক অনুদান তুলে দেওয়া হবে।  উল্লেখ্য, বইমেলা কমিটির সম্পাদক শ্যামল চক্রবর্তী জানিয়েছেন, প্রতিবছরের মত বইমেলা প্রাঙ্গণে প্রতিদিনই সন্ধ্যাবেলায় থাকবে সঙ্গীত, আবৃত্তি, নৃত্যানুষ্ঠান, আলোচনা সহ বিভিন্ন আকর্ষণীয় অনুষ্ঠান। মেলার মাঠ খোলা থাকবে দুপুর 2 টো থেকে রাত্রি  টা পর্যন্ত।
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});