728x90 AdSpace

Latest News

Saturday, 16 November 2019

বর্ধমান শহর দূষণে দিল্লী, কলকাতাকেও ছাপিয়ে গেছে - ডা: স্বরূপ দত্ত


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: বর্ধমান শহরের দূষণ দিল্লী - কলকাতাকেও ছাড়িয়ে গেছে। দ্রুত ব্যবস্থা না নিলে আগামী দিনে ভয়ংকর বিপদ ঘনিয়ে আসছে বলে জানালেন বর্ধমানের বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ তথা বর্ধমান পৌরসভার বিদায়ী চেয়ারম্যান ডা: স্বরূপ দত্ত। স্বরূপবাবু জানিয়েছেন, চিকিৎসা ছেড়ে দিয়ে তিনি গত ৫ বছর বর্ধমান পুরসভার চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেছেন। কিন্তু অনেকেই তা নিয়ে তাঁর কাছে জানতে চেয়েছেন, ঘরের খেয়ে বনের মোষ তাড়াতে গিয়ে তিনি কি পেয়েছেন। তিনি জানিয়েছেন, অনেক মানুষের সেবা করার সুযোগ পেয়েছেন এই ৫ বছরে। তবে তাঁর আর ফিরে আসার তথা পুরসভায় দ্বিতীয়বারের জন্য চেয়ারম্যান হবার আর কোনো সম্ভাবনা নেই। 

সম্প্রতি বর্ধমান পুরসভার উদ্যোগে বর্ধমান উৎসব প্রস্তুতি বৈঠকে এমনই কথা জানিয়েছেন স্বরূপবাবু। অন্যদিকে, তিনি জানিয়েছেন, এখন তিনি ফের চুটিয়ে ডাক্তারী করছেন। কিন্তু এটা করতে গিয়েই তিনি দেখতে পাচ্ছেন তাঁর কাছে যে শিশুদের নিয়ে আসা হচ্ছে তার ৯০ শতাংশই শ্বাসকষ্টজনিত রোগে ভুগছে। যার অন্যতম কারণ বর্ধমান শহরের দূষণ। এরপরই তিনি জানিয়েছেন, দিল্লী, কলকাতার থেকেও ভয়ংকর পরিস্থিতি এখন বর্ধমানে। আর তার হাত থেকে নিষ্কৃতি পেতে স্বরূপ বাবু এই মঞ্চ থেকে উৎসব কমিটির কাছে বর্ধমান পৌর উৎসবের বাজেট থেকে শহরবাসীর জন্য মাস্ক দেবার আবেদন জানিয়েছেন। একইসঙ্গে শহরের এই দূষণ পরিমাপ করার জন্য এবং দূষণ রোধ করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেবারও আবেদন জানিয়েছেন। 

এদিকে, প্রাক্তন পুরপতির এই বক্তব্যকে ঘিরে এখন শহর জুড়ে শোরগোল শুরু হয়েছে। এব্যাপারে বর্ধমান পুরসভার সচীব জয়রঞ্জন সেন জানিয়েছেন, এই মুহূর্তে বর্ধমান পুরসভার কাছে দূষণ পরিমাপ করার মতো পরিকাঠামো নেই। তবে ইতিমধ্যেই পুরসভার উদ্যোগে একটি জায়গাকে চিহ্নিত করা হয়েছে। সেখানেই দূষণ পরিমাপের যন্ত্র বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়াও বর্ধমান শহরকে প্লাষ্টিক মুক্ত করার জন্য পুরসভা একাধিক পরিকল্পনা গ্রহণ করেছে। আসন্ন বর্ধমান উৎসবেও আগত সাধারণ মানুষের হাতে পলিথিন ব্যাগ দেখতে পেলে তার পরিবর্তে চটের ব্যাগ দেবার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

উৎসব কমিটির অন্যতম সদস্য তাপস মাকর জানিয়েছেন, এবছর 21 থেকে 29 ডিসেম্বর বর্ধমান উৎসব ময়দানে বর্ধমান উৎসব অনুষ্ঠিত হবে। উদ্বোধন করতে আমন্ত্রণ জানানো হয়েছে প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় কে। তিনি জানান, অন্যান্য বছরের মতো এই বছরেও স্থানীয় প্রতিভাবান শিল্পীদের শিল্প কলা প্রদর্শনের সুযোগ দেওয়া হবে। পাশাপাশি দর্শকদের মনোরঞ্জনের জন্য কলকাতা থেকে শিল্পীরাও অনুষ্ঠানে হাজির হবেন। তাপস বাবু জানিয়েছেন, উৎসব মঞ্চে অনুষ্ঠান করার জন্য আগামী 7 ডিসেম্বরের মধ্যে কেবলমাত্র বর্ধমান পৌরসভার ওয়েবসাইট এবং আপ এ ইচ্ছুক শিল্পীরা নাম নথিভুক্ত করতে পারবেন। পাশাপাশি উৎসব সম্পর্কে যাবতীয় তথ্য এই আপেই দিয়ে দেওয়া হবে।
বর্ধমান শহর দূষণে দিল্লী, কলকাতাকেও ছাপিয়ে গেছে - ডা: স্বরূপ দত্ত
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top