Headlines
Loading...
বর্ধমানে হস্তশিল্প প্রদর্শনী ও প্রতিযোগিতায় জেলার 250 জন শিল্পী

বর্ধমানে হস্তশিল্প প্রদর্শনী ও প্রতিযোগিতায় জেলার 250 জন শিল্পী


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: রাজ্যের অন্যান্য জেলার সাথে পূর্ব বর্ধমান জেলাতেও অনুষ্ঠিত হলো হস্তশিল্প প্রদর্শনী ও প্রতিযোগিতা। বর্ধামানে পূর্ত ভবনে জেলা শিল্প কেন্দ্রে জেলার প্রায় 250 জন বিভিন্ন বিভাগের হস্তশিল্পী অংশগ্রহণ করেন। জেলা শিল্প কেন্দ্রের জেনারেল ম্যানেজার অভিজিৎ কর জানিয়েছেন, পূর্ব বর্ধমান জেলার হস্তশিল্পীদের শিল্পকর্ম নিয়ে প্রদর্শনী ও প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। রাজ্য সরকারের এই কর্মসূচি সব জেলাতেই আয়োজিত হচ্ছে।

মূলত কাঠ,কাঁথা, ডোকড়া,পাট এবং অন্যান্য বাকি শিল্পকর্মের সম্ভার এই প্রদর্শনীতে প্রদর্শিত হচ্ছে। অভিজিৎ বাবু জানিয়েছেন, জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের নিয়ে তৈরি করা একটি টিম এই সমস্ত শিল্প কর্ম দেখে,বিচার করে এদের মধ্যে থেকে 12 জন শিল্পীকে বেছে নেবেন। তাঁদের রাজ্য হস্তশিল্প মেলায় পাঠানো হবে। তিনি জানান, গত বছর জেলা থেকে 12 জন শিল্পীর শিল্প রাজ্যে পাঠানো হয়েছিল। যার মধ্যে 5টি পুরস্কার জিতে নেয়।  অভিজিৎ বাবু জানিয়েছেন, জেলা স্তরে প্রথম, দ্বিতীয়, ও তৃতীয় স্থানাধিকারীকে যথাক্রমে দেড় হাজার, এক হাজার এবং পাঁচশো টাকা উৎসাহ পুরস্কার দেওয়া হয়। পরবর্তীতে রাজ্য স্তরে বিজয়ীরা 5 হাজার, 3 হাজার এবং 2 হাজার টাকা পুরস্কার পান। 

এদিন পূর্ত ভবনে শিল্প কেন্দ্রে উপস্থিত ছিলেন জেলাশাসক বিজয় ভারতী, সহকারী সভাধিপতি দেবু টুডু সহ জেলা পরিষদের কর্মাধ্যক্ষ দের অনেকেই। দেবু টুডু জানিয়েছেন, হস্তশিল্পের বিপণনের মাধ্যমে হস্তশিল্পীদের আর্থসামাজিক উন্নতির জন্য রাজ্য সরকার রাজ্যের সব জেলায় শিল্পীদের শিল্পকর্ম নিয়ে প্রদর্শনী ও প্রতিযোগিতার আয়োজন করছে। পাশাপাশি এই সমস্ত শিল্পীদের উৎসাহিত করতে প্রতিযোগিতার মাধ্যমে পুরস্কৃত করা হবে।
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});