Headlines
Loading...
স্নাতক শিক্ষকদের গোটা দেশ জুড়ে সমহারে বেতনের দাবীতে বিক্ষোভ বর্ধমানে

স্নাতক শিক্ষকদের গোটা দেশ জুড়ে সমহারে বেতনের দাবীতে বিক্ষোভ বর্ধমানে


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: সর্বভারতীয় স্তরে অন্যান্য রাজ্যের শিক্ষকদের বেতনক্রম অনুসারে বাংলাতেও স্নাতক শিক্ষক শিক্ষিকাদের বেতনক্রম দেবার দাবীতে বৃহস্পতিবার বিক্ষোভ সংঘটিত করল বৃহত্তর গ্রাজুয়েট টিচারস অ্যাসোসিয়েশনের পূর্ব বর্ধমান জেলা শাখা। এদিন বর্ধমান ষ্টেশন থেকে মিছিল করে তাঁরা জেলা স্কুল পরিদর্শকের অফিসে আসেন। 

বিক্ষোভরত শিক্ষক-শিক্ষিকারা জানিয়েছেন, এদিন তাঁরা মোট ৬ দফা দাবী জানিয়েছেন। এর মধ্যে রয়েছে রোপা ২০০৯ সংশোধন করে ষষ্ঠ কেন্দ্রীয় বেতন কমিশনের সুপারিশের সঙ্গে সাযুজ্য রেখে সমস্ত গ্রাজুয়েট শিক্ষকর-শিক্ষিকাদের জন্য এক অভিন্ন পে স্কেল প্রদান করা। সর্বভারতীয়স্তরে প্রচলিত স্নাতক শিক্ষক বেতন কাঠামো অনুযায়ী গ্রেড পে ৪৬০০ টাকা ধার্য করে ২০০৬ সালের ১ জানুয়ারী থেকে তা কার্যকর করা। সরকারী বিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের ন্যায় সমগ্র কর্মজীবনে তিনবার বেতনক্রমে উন্নীত করা, তথা ক্যারিয়ার এ্যাডভান্সমেণ্ট স্কীমের সুবিধা প্রদান করা। কেন্দ্রীয় বেতন কমিশনের সঙ্গে সাযুজ্য রেখে গ্রাজুয়েট এবং পোষ্ট গ্রাজুয়েট ক্যাটাগরির শিক্ষকদের বেতন পার্থক্য বজায় রাখা। কন্ট্রোল অব এক্সপেনডিচার এ্যাক্ট ২০০৫ বাতিল করা এবং ওয়েব বেসড প্যাটার্ন ত্রুটিমুক্ত করা। 

বিক্ষোভরত শিক্ষকরা এদিন জানিয়েছেন, ইতিমধ্যেই অন্যান্য জেলাতেও তাঁরা সংগঠনের বিস্তার ঘটিয়েছেন। এই দাবীগুলিকে সামনে রেখেই এবং বিগত ২ বছর ধরে তাঁরা রাজ্য সরকারের কাছে এব্যাপারে দাবী দাওয়া জানালেও তা কার্যকর না হওয়ার প্রতিবাদে গোটা রাজ্য জুড়েই আন্দোলনে নামতে চলেছেন।
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});