728x90 AdSpace

Latest News

Friday, 22 November 2019

২০ থেকে ৩১ ডিসেম্বর কলকাতা বর্ধমান জুড়ে ভারত সংস্কৃতি উৎসব


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: আগামী ২০ থেকে ৩১ ডিসেম্বর কলকাতা ও বর্ধমান জুড়ে অনুষ্ঠিত হতে চলেছে ১২তম ভারত সংস্কৃতি উৎসব। ২০ থেকে ২৪ ডিসেম্বর বর্ধমান টাউন হল ময়দান, বর্ধমান জেলা পরিষদের অঙ্গীকার হল, বর্ধমান মিউনিসিপ্যাল হাইস্কুলে এই অনুষ্ঠান হবে। অন্যদিকে, কলকাতার দেশপ্রিয় পার্ক, শরত স্মৃতি সদন, ট্র্যাঙ্গুলার পার্কে এই অনুষ্ঠানগুলি হবে। 

শুক্রবার সাংবাদিক বৈঠকে উৎসব কমিটির সম্পাদক প্রসেনজিত দাস জানিয়েছেন, এবছর থাইল্যাণ্ড, অষ্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া এবং দুবাই থেকে প্রায় ৪০জন প্রথিতযশা শিল্পী ও শিল্পী গোষ্ঠী আসছেন। বর্ধমানে আসছেন বিখ্যাত ওডিসি নৃত্যশিল্পী সুজাতা মহাপাত্র। এছাড়াও সিঙ্গাপুর, মালয়েশিয়া, আমেরিকা এবং জাপান থেকেও শিল্পীরা আসছেন। প্রসেনজিতবাবু জানিয়েছেন, মূলত ভারতীয় যে নিজস্ব সংস্কৃতি সেগুলির প্রচার, প্রসার এবং সেই শিল্পকলাকে আরও বাড়িয়ে নিয়ে যাবার লক্ষ্য নিয়েই এই উৎসবের সূচনা হয়েছিল। 

12 বছর আগে মাত্র ১০০ শিল্পীকে নিয়ে এই উৎসবের পথ চলা শুরু হয়েছিল। ক্রমশই তা বাড়তে বাড়তে এবছর প্রায় আড়াই হাজার শিল্পী অংশ নিচ্ছেন। এর থেকেই বোঝা যাচ্ছে দেশ ও বিদেশেও ভারতীয় এই সংস্কৃতির প্রসার ঘটছে। উল্লেখ্য, এই উৎসবে যাঁরা টপ স্কোরার হন তাঁদের বিদেশে বিভিন্ন অনুষ্ঠানে নিয়ে যাওয়া হয়। এছাড়াও ভারতবর্ষের কয়েকটি মেট্রোপলিটন শহরে থাকা প্রথিতযশা শিল্পীদের সঙ্গে তাদের অনুষ্ঠান করানোরও ব্যবস্থা হয় -এর ফলে ভারতীয় সংস্কৃতির প্রতি ঝোঁক ক্রমশই বাড়ছে। 

এবছর এই উৎসবের মোট বাজেট প্রায় ৫০ লাখ টাকা। এদিনের সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন উৎসব কমিটির সদস্য শ্যামল দাস, তিলক দুবে ছাড়াও বিখ্যাত ভারত নাট্যম শিল্পী গুরু স্বামীনাথন পিল্লাই।
২০ থেকে ৩১ ডিসেম্বর কলকাতা বর্ধমান জুড়ে ভারত সংস্কৃতি উৎসব
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top