728x90 AdSpace

Latest News

Monday, 21 October 2019

বর্ধমান বিদ্যার্থী ভবন হাইস্কুলে শহীদ স্মরণ


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: ২০১৮ সালের ১৮ নভেম্বর মাওবাদীদের ফেলে রাখা ল্যাণ্ডমাইনের বিস্ফোরণে শহীদ হন সিআইএসএফ জওয়ান দীনঙ্কর মুখোপাধ্যায়। বর্ধমানের ইছলাবাদের বাসিন্দা দীনঙ্কর মুখোপাধ্যায়ের এই শহীদ হবার ঘটনায় সেদিন গোটা বর্ধমান শহরে নেমে এসেছিল গভীর শোকের ছায়া। 


আর সেই ঘটনার প্রায় এক বছর পর শহীদ জওয়ান দীনঙ্কর মুখোপাধ‌্যায়কে স্মরণ করল সোমবার তার প্রিয় স্কুল বিদ্যার্থীভবন বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা সহ স্কুলের ছাত্ররা। 

সম্প্রতি কেন্দ্র সরকারের স্বরাষ্ট্র দপ্তর থেকে সিদ্ধান্ত নেওয়া হয় দেশের জন্য যে সমস্ত জওয়ানরা প্রাণ দিয়েছেন তাঁদের শ্রদ্ধার্ঘ্য জানাতে প্রতিবছর ২১ অক্টোবর দিনটিকে শহীদ দিবস হিসাবে গোটা দেশ জুড়ে পালন করা হবে। একইসঙ্গে নির্দেশ দেওয়া হয় ওই জওয়ানরা যে স্কুল থেকে মাধ্যমিক পাশ করেছেন সেই স্কুলে তাঁদের শ্রদ্ধা জানাতে তৈরী করা হবে স্মারকস্তম্ভ। এদিন বর্ধমান বিদ্যার্থী ভবন বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষক পার্থপ্রতীম দেবনাথ জানিয়েছেন, গতবছর এই স্কুলের ছাত্র দীনঙ্কর মুখোপাধ্যায় মাওবাদী হানায় শহীদ হন। তিনি এই স্কুল থেকেই মাধ্যমিক পাশ করেন। কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুসারে সিআইএসএফের পক্ষ থেকে স্কুলে তৈরী করা হয়েছে একটি স্মারকস্তম্ভ। 

তিনি জানিয়েছেন, ১৯৯১ সালে জম্মুতে শহীদ হন বিএসএফ জওয়ান দিলীপ বিশ্বাস। তিনিও এই স্কুলের ছাত্র ছিলেন। সোমবার স্কুলে এই দুই শহীদকেই শ্রদ্ধা জানানো হয়। পালন করা হয় এক মিনিটের নিরবতাও। এদিন এই অনুষ্ঠানে বিএসএফ, সিআইএসএফের প্রতিনিধিরা ছাড়াও হাজির ছিলেন দীনঙ্কর মুখোপাধ্যায়ের স্ত্রী মিতা মুখোপাধ্যায় এবং ছেলেও। উল্লেখ্য, বিদ্যার্থী ভবন স্কুল কর্তৃপক্ষ এনিয়ে তৃতীয় বছর এই শ্রদ্ধার্ঘ্যের কর্মসূচী পালন করছেন।
বর্ধমান বিদ্যার্থী ভবন হাইস্কুলে শহীদ স্মরণ
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top