Headlines
Loading...
বর্ধমানের তা বাজারের বারোয়ারী লক্ষ্মীপুজো ৪৯ বছরে পা দিল

বর্ধমানের তা বাজারের বারোয়ারী লক্ষ্মীপুজো ৪৯ বছরে পা দিল


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: দুর্গাপুজোর রেশ কাটতে না কাটতেই কৃপাময়ী মালক্ষ্মীর আরাধনার উদ্যোগ নিল বর্ধমান শহরের বাজেপ্রতাপপুরের তা বাজার কমিটি। দুর্গাপুজোর রেশ মিলিয়ে যেতে না যেতেই এবার বর্ধমান শহর ও শহরতলির মধ্যে সর্ববৃহত বারোয়ারী লক্ষ্মী পুজো নিয়ে মাতলেন এই বর্ধমানের বাজেপ্রতাপপুরের তা বাজার বারোয়ারী লক্ষ্মী পুজো কমিটি। এই পুজো কমিটির এবারের থিম গ্রাম্য পরিবেশে লক্ষ্মী।

পুজো কমিটির সম্পাদক সুমিত হালদার জানান, এবারে তাঁদের লক্ষ্মী আরাধনা ৪৯ বছরে পা দিল। বাজেট প্রায় দেড় লক্ষ টাকা। মণ্ডপ গড়া হচ্ছে কাল্পনিক গ্রাম্য পরিবেশের আদলে। দেবী মূর্তির সঙ্গে সাযুজ্য রক্ষা করেই এবারে মণ্ডপসজ্জা করা হচ্ছে গ্রামীণ পরিবেশের অনুকরণে। প্রতিবারের মত এবছরও ৩দিন ধরে চলবে লক্ষ্মী আরাধনা।

সুমিতবাবু জানান, পুজো উপলক্ষ্যে মেলা বসছে প্রতিবারের মত। থাকছে বির্সজনের দিন অন্নকূটের আয়োজনও। উল্লেখ্য, তা বাজারের ব্যবসায়ীরা অধিকাংশই মুড়ির ব্যবসার সঙ্গে যুক্ত। আজ থেকে প্রায় ৪৯ বছর আগে মুড়ি ব্যবসার শ্রীবৃদ্ধির কামনায় প্রায় ১২টি পরিবার একত্রিত হয়ে এই বারোয়ারী লক্ষ্মী পুজোর প্রচলন শুরু করেন। বর্তমানে প্রায় ২৬টি পরিবার এবং প্রায় ২০০ মানুষ সরাসরি যুক্ত হয়েছেন এই পুজোর সঙ্গে। বর্ধমান শহর এবং আশপাশের এলাকায় বাজেপ্রতাপপুরের তা বাজারের প্রথম এবং বৃহৎ এই বারোয়ারী লক্ষ্মীপুজো।

অন্যদিকে, পুজো কমিটির সম্পাদক সুমিত হালদার জানান, এবছর এই বারোয়ারী লক্ষ্মীপুজোর সঙ্গে সাম্প্রদায়িক সম্প্রীতিরও বার্তা তুলে ধরা হচ্ছে। ৪নং ওয়ার্ড নাগরিক কমিটির সম্পাদক নুরুল আলম জানান, ৩দিন ধরে চলা এই পুজোয় যাতে কোনোরকম বিশৃঙ্খলা না ঘটে তার জন্য তারা সতর্ক রয়েছেন।
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});