Headlines
Loading...
রাজ্যের অন্যান্য জেলার পর বর্ধমানেও চালু হতে চলেছে স্থানীয় লেখক, প্রকাশকদের বই বিপণন কাউণ্টার 'বই ঠেক'

রাজ্যের অন্যান্য জেলার পর বর্ধমানেও চালু হতে চলেছে স্থানীয় লেখক, প্রকাশকদের বই বিপণন কাউণ্টার 'বই ঠেক'


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: বীরভূমের সিউড়ি, বাঁকুড়ার বিষ্ণুপুর কিংবা মেদিনীপুর শহরের পর এবার বর্ধমান জেলার লেখক, ছোট প্রকাশকদের লেখা বই বিক্রির জন্য পৃথক একটি কাউণ্টার চালুর উদ্যোগ নিলেন কয়েকজন লেখক। কাউণ্টারের নাম দেওয়া হয়েছে 'বই ঠেক'। উদ্যোক্তাদের অন্যতম ড. সর্বজিত যশ জানিয়েছেন, কলকাতার কলেজ স্ট্রীট পাড়ায় রয়েছে বহু প্রকাশক। তাঁদের মধ্যে কেউ কেউ আঞ্চলকি লেখক বা প্রকাশকদের বই বিপণনের ক্ষেত্রে সাহায্যও করেন। এই ধরণের উদ্যোক্তাদের মধ্যে অন্যতম ধ্যানবিন্দু, পাতিরাম প্রমুখ সংস্থা। 

বর্ধমান জেলা জুড়েও রয়েছেন অসংখ্য লেখক এবং ছোট প্রকাশক। তাঁরা বিভিন্ন বই প্রকাশ করলেও বিপণনের সুযোগ সেভাবে না পাওয়ায় নতুন বই প্রকাশের ঝুঁকি নিতে সাহস পান না। ফলে অনেক উঠতি লেখকের ভাল লেখা সুযোগের অভাবে প্রকাশ পায় না। আর তাই তাঁরা এই নতুন কাউণ্টার চালুর উদ্যোগ নিয়েছেন। আগামী কালীপূজোর দিন বর্ধমানের জিএনমিত্র রোডে এই কাউণ্টারের উদ্বোধন হতে চলেছে। 

সর্বজিতবাবু জানিয়েছেন, শুধু বিপণনই নয়, এই কাউণ্টার আগামী দিনে লেখক, প্রকাশকদের একটি মিলন ক্ষেত্র হিসাবে গড়ে উঠবে বলে তাঁরা আশাবাদী। তিনি জানিয়েছেন, শুধু বর্ধমান জেলারই নয় আশপাশের অন্যান্য জেলার লেখক, প্রকাশকদের বইও এই 'বই ঠেক' থেকে বিপণনের ব্যবস্থা করা হবে। স্বাভাবিকভাবেই এই ধরণের উদ্যোগ সফল হলে আগামীদিনে জেলার লেখক, ছোট প্রকাশকেরা যে কার্যত উপকৃত হবেন সে কথা ইতিমধ্যেই স্বীকার করে নিয়েছেন অনেকেই।
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});