Headlines
Loading...
বড়শুল অন্নদাপল্লী সার্বজনীন দুর্গোৎসব কমিটির এবারের পুজোর থিম 'আমার দুর্গা'

বড়শুল অন্নদাপল্লী সার্বজনীন দুর্গোৎসব কমিটির এবারের পুজোর থিম 'আমার দুর্গা'



ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: ২৬তম বর্ষে বর্ধমানের বড়শুল অন্নদাপল্লী সার্বজনীন দুর্গাপুজোর থিম এবার 'আমার দুর্গা'। আর সেই থিমকে ফুটিয়ে তুলতেই গত ৩ মাস ধরে একটানা পরিশ্রম করে চলেছেন থিম মেকার ফাইন আর্টসের ছাত্র সিদ্ধার্থ পাল এবং তাঁর ৩০জন সঙ্গী। সিদ্ধার্থবাবু জানিয়েছেন, মল্লিকা সেনগুপ্তের কবিতা কন্যা শ্লোককে পাথেয় করেই তিনি এই থিমকে ফুটিয়ে তুলতে চেয়েছেন। মূলত, নারী প্রগতিকেই গুরুত্ব দেওয়া হয়েছে। গোটা মণ্ডপকে ৩টি পর্যায়ে ভাগ করা হয়েছে। এই পাঁচটি ভাগেই রয়েছে - নারীরা এগিয়ে গেলেও এখনও নারীরা অবহেলিতই। তুলে ধরা হয়েছে বিশ্বায়নে আমার দুর্গা, গৃহিনী আমার দুর্গা, আমার দুর্গা প্রতিবাদী, সহ্য করে নিচ্ছে আমার দুর্গা, দুর্গা প্রতিটি নারীর মধ্যেই বিরাজ করছে।

থিমকে ফুটিয়ে তুলতে ব্যবহার করা হচ্ছে থার্মোকল, খড়, বাঁশ, কাঠ, কাপড়, সুতলি প্রভৃতি। অন্নদাপল্লী সার্বজনীন দুর্গোৎসব কমিটির অন্যতম সদস্য বাপি মণ্ডল ব্যক্তিগত উদ্যোগে তৈরী করছেন থার্মোকল দিয়ে সামাজিক একাধিক বিষয়ের মডেল। কমিটির সদস্য অমিত ব্যানার্জ্জী জানিয়েছেন, এবারে পুজোর বাজেট প্রায় ১৪ লক্ষ টাকা। গতবছর তাঁদের থিম ছিল 'পাথরে প্রাণ প্রতিমা'। ২০১১ সাল থেকে এখানে থিমের পুজো শুরু হয়েছে।




অমিতবাবু জানিয়েছেন, কমিটি সদস্য বাপি মণ্ডল তাঁর ব্যক্তিগত উদ্যোগে থার্মোকল দিয়ে তৈরী করছেন সেভ ড্রাইভ, সেভ লাইফ, ডেঙ্গু, ম্যালেরিয়া প্রভৃতি রোগ প্রতিরোধে নানান মডেল। তৈরী করছেন বিশ্ব উষ্ণায়ন, সবুজ বাঁচাও, রেল ক্রসিং প্রভৃতি বিষয়েও একাধিক মডেল। এই মডেলগুলিকেই মণ্ডপের সামনে বিভিন্ন জায়গায় তুলে ধরা হবে। অমিতবাবু জানিয়েছেন, পুজো এগিয়ে আসার সঙ্গে সঙ্গে মাঝে মাঝেই বৃষ্টিতে মণ্ডপ তৈরীর কাজে কিছুটা ব‌্যাঘাত ঘটলেও তাঁরা পর্যাপ্ত ব্যবস্থা রাখছেন। তবে গতবারের থেকেও এবারে চাঁদা পাওয়া নিয়ে তাঁদের ভালরকম সমস্যায় পড়তে হচ্ছে। আগে যাঁরা স্বতঃস্ফূর্তভাবে চাঁদা দিতে এগিয়ে আসতেন – এবারে তাঁরা অনেকটাই মুখ ফিরিয়ে নিয়েছেন। ইনকাম ট্যাক্সের ঝামেলায় অনেকেই সেভাবে হাত খুলে চাঁদা দিতে পারছেন না।স্বাভাবিকভাবেই বাঙালির প্রাণের উৎসব কে ঘিরে এবছর দর্শকদের আরও ভালো কিছু দেখানোর তাদের ইচ্ছা থাকলেও, উপায় হয়ে উঠছে না। তবু তাদের চ্যালেঞ্জ , এরই মধ্যে বড়শুল অন্নদাপল্লী সার্বজনীন দুর্গাপুজো দর্শকদের মনে অন্য ছাপ সৃষ্টি করবে।
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});