728x90 AdSpace

Latest News

Saturday, 24 August 2019

এবার পূর্ব বর্ধমান জেলার বর্ধমান মহকুমাকে দুটি ভাগে ভাগ করার দাবী জানালো কৃষি দপ্তর


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: ২০১৭ সালে বর্ধমান জেলাকে দুভাগে ভাগ করা হয়েছিল পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান এই নামে। এবার প্রশাসনিক বর্ধমানের সদর উত্তর ও দক্ষিণ মহকুমার মতই কৃষি দপ্তরের অধীনেও দুটি মহকুমা গঠনের দাবী জানানো হল। এব্যাপারে পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া রাজ্য কৃষি মন্ত্রী আশীষ বন্দোপাধ্যায়ের কাছে লিখিত আবেদনও জানিয়েছেন।

শম্পা ধাড়া জানিয়েছেন, প্রশাসনিক কাজের সুবিধার্থে বর্ধমান মহকুমাকে বর্ধমান সদর উত্তর ও দক্ষিণ মহকুমায় ভাগ করা হয়েছে। সেইরকম জেলা কৃষি দপ্তরেরও উত্তরোতর চাপের জন্য দুটি মহকুমায় ভাগের জন্য আবেদন জানানো হয়েছে কৃষি মন্ত্রীর কাছে। এর ফলে কৃষি দপ্তরে কাজের অনেক সুবিধা হবে। উল্লেখ্য, গোটা পূর্ব বর্ধমান জেলায় মোট ৪ লক্ষ ৭৫২ হেক্টর কৃষি জমির মধ্যে চাষযোগ্য জমি রয়েছে ৪ লক্ষ ৩৭ হাজার হেক্টর। অন্যদিকে, কৃষি দপ্তরের বর্ধমান মহকুমার অধীনে রয়েছে ২ লক্ষ ৫৫ হাজার ৫২০ হেক্টর কৃষিজমি। তার মধ্যে চাষ হয় ২ লক্ষ ৪৮ হাজার ৯৩০ হেক্টর জমিতে।

জেলা কৃষি দপ্তর সূত্রে জানা গেছে, বর্তমান সময়ে একাধিক সরকারী প্রকল্প চালু রয়েছে। কৃষি পেনশন খেকে কিষাণ ক্রেডিট কার্ড, আর কে ভি ওয়াই, এস ডি আর এফ, এন এফ এস এম প্রভৃতি একাধিক প্রকল্পের কাজও চলছে। ফলে ক্রমশই চাপ বাড়ছে কৃষি দপ্তরের ওপর। পূর্ব বর্ধমান জেলা কৃষি দপ্তরের যুগ্ম কৃষি আধিকারিক জগন্নাথ চট্টোপাধ্যায় জানিয়েছেন, তাঁরা দীর্ঘদিন ধরেই জেলার কৃষির কাজ সুষ্ঠভাবে করার জন্য তাঁরা কৃষি দপ্তরের ডিরেক্টর সহ সংশ্লিষ্ট দপ্তরে কৃষি প্রশাসনিক মহকুমা হিসাবে দুটি মহকুমায় ভাগ করার জন্য আবেদন জানিয়ে আসছেন। কিন্তু এখনও তা পূরণ হয়নি। তিনি জানিয়েছেন, কৃষি দপ্তরকেও দুটি মহকুমায় ভাগ করা হলে কাজেরও অনেক সুবিধা হবে।
এবার পূর্ব বর্ধমান জেলার বর্ধমান মহকুমাকে দুটি ভাগে ভাগ করার দাবী জানালো কৃষি দপ্তর
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top