Headlines
Loading...
গুরুনানক দেবজির ৫৫০ বছর জন্মজয়ন্তী উপলক্ষে পাকিস্থান থেকে রেলি বর্ধমান আসছে ২৮ আগস্ট

গুরুনানক দেবজির ৫৫০ বছর জন্মজয়ন্তী উপলক্ষে পাকিস্থান থেকে রেলি বর্ধমান আসছে ২৮ আগস্ট


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: গুরুনানক দেবজির ৫৫০ বছর জন্মজয়ন্তী কে স্মরণীয় করে রাখতে ইতিমধ্যেই গুরুনানক দেবজির জন্মস্থান পাকিস্তানের নানকানা সাহিব থেকে গুরুনানক দেবজির পায়ের খড়ম নিয়ে একটি ধর্মীয় যাত্রা ভারত ভ্রমণে বেরিয়েছে। ইতিমধ্যে দেশের বেশ কয়েকটি রাজ্যের বেশ কিছু শহর পরিক্রমা সম্পন্ন করেছে এই ধর্মীয় সম্প্রীতি যাত্রা। আগামী ২৮ আগস্ট সকাল ১১ টা নাগাদ এই রালি পৌঁছবে বর্ধমান শহর। শহরের উপকণ্ঠে ফাগুপুর গুরুদয়ারার সামনে এসে থামবে এই যাত্রা। সেদিন বেশ কিছুক্ষন সমস্ত ধর্মের মানুষ দর্শন করতে পারবেন শ্রী  গুরুনানক দেবজির পাদুকা যুগল। 

বর্ধমান গুরুদয়ার প্রবন্ধক কমিটির সভাপতি কুলদীপ সিং সালুজা জানিয়েছেন, গুরুনানক দেবজি তাঁর জীবদ্দশায় পৃথিবীর বহু দেশ ভ্রমণ করেছিলেন। অন্যান্য ধর্মের প্রতি নানকজির শ্রদ্ধা, ভক্তি ছিল অগাধ। তিনি ইসালাম ধর্মের পবিত্র স্থান মক্কাতেও গিয়েছিলেন। আর সেখানেই সেখানকার রাজ পরিবারের কাছে আজও সযত্নে রক্ষিত রয়েছে গুরু নানকের পাদুকা যুগল। গুরু নানকের 550 বছর জন্মজয়ন্তী উপলক্ষে এই পাদুকা যুগল মক্কা সরকার পাকিস্তানের নানকানা সাহিব এর শিখ সম্প্রদায়ের হাতে তুলে দেয়। আর এরপর এই খড়ম জোড়া নিয়েই ভারতবর্ষের বিভিন্ন প্রান্তে পরিক্রমা শুরু হয় সম্প্রীতির যাত্রা।

কুলদীপ সিং সালুজা জানিয়েছেন, শিখ সম্প্রদায়ের মানুষের কাছে এটি একটি বিশেষ দিন। ঐদিন সমস্ত ধর্মের মানুষকে আহ্বান জানানো হচ্ছে উপস্থিত হওয়ার জন্য।  

0 Comments: