728x90 AdSpace

Latest News

Monday, 11 March 2019

ভোটের বিজ্ঞপ্তি জারি হতেই সরকারী জায়গা থেকে বিজ্ঞাপন হঠানোর কাজ শুরু


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমানঃ শুরু হয়ে গেল ভোট উৎসব। ২০১৯ সালের লোকসভা নির্বাচন নিয়ে সমস্ত রাজনৈতিক দলই ইতিমধ্যে সম্মুখ সমরে নেমেছে। সোমবার আনুষ্ঠানিকভাবে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন তথা জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব বর্ধমান জেলার দুই লোকসভা আসনের বিষয়ে সাংবাদিক বৈঠকও করেছেন। পাশাপাশি ভোটের নির্ঘণ্ট জারী হতেই শুরু হয়ে গেছে প্রশাসনিক কর্ম তৎপরতা। এদিনই জেলাপ্রশাসনের উদ্যোগে সরকারী দেওয়াল বা বাড়িতে লাগানো সরকারী বিভিন্ন প্রকল্পের প্রচার সহ বিভিন্ন প্রচার সংক্রান্ত ফেষ্টুন, ব্যানার, হোর্ডিং সরিয়ে ফেলার কাজ শুরু হয়েছে।

উল্লেখ্য, চতুর্থ দফায় পূর্ব বর্ধমান জেলার দুটি লোকসভা আসন - বর্ধমান দুর্গাপুর এবং বর্ধমান পূর্ব আসনে ভোট অনুষ্ঠিত হবে আগামী ২৯ এপ্রিল। পূর্ব বর্ধমান জেলায় মোট ভোটার রয়েছেন ৩৮ লক্ষ ৮৪ হাজার ২জন। এবারের ভোটে থাকছেন ৩৭৬জন মহিলা ভোট কর্মী। থাকছে মোট ৭৮টি মহিলা দ্বারা পরিচালিত বুথ। এর মধ্যে সদর উত্তর মহকুমায় ২৯টি, সদর দক্ষিণ মহকুমায় ১০টি,কালনায় ১৫টি এবং কাটোয়ায় ২৪টি বুথ থাকছে। জেলাশাসক এবারও জানিয়েছেন,প্রার্থীদের সর্বোচ্চ খরচের সীমা ৭০ লক্ষ টাকা। তিনি আবেদন জানিয়েছেন, যে কোনো মানুষ ১০ লাখ টাকার উর্ধে ক্যাশ নিয়ে যেতে চাইলে উপযুক্ত প্রমাণ সঙ্গে রাখুন। কারণ সোমবার থেকেই নির্বাচনী এমসিসি টিম জায়গায় জায়গায় তল্লাশি এবং নজরদারী শুরু করেছে। এবারের লোকসভা নির্বাচনে জেলায় ২১হাজার ৭৮৫ জন ভোট কর্মীকে নিয়োজিত করা হচ্ছে। যেহেতু সমস্ত বুথেই ভিভিপ্যাট এবং ইভিএম মেশিনেই ভোট গ্রহণ হবে তাই অন্যান্যবারের থেকে এবার ভোটকর্মীদের ৩দিন প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।


উল্লেখ্য, বর্ধমান - দুর্গাপুর এবং বর্ধমান পূর্ব এই দুটি লোকসভা আসনের পাশাপাশি বোলপুর লোকসভা আসনের অন্তর্গত তিনটি বিধানসভা এবং বিষ্ণুপুর লোকসভা আসনের মধ্যে একটি আসন রয়েছে এই জেলার মধ্যে। বোলপুর লোকসভা আসনের মধ্যে কেতুগ্রাম, মঙ্গলকোট এবং আউশগ্রাম বিধানসভা এবং বাঁকুড়ার বিষ্ণুপুর লোকসভা আসনের মধ্যে খণ্ডঘোষ রয়েছে এই জেলার মধ্যে। অন্যদিকে, গলসী বিধানসভার অধীনে থাকা ৮২টি বুথ পশ্চিম বর্ধমানের দিকে পড়েছে। বর্ধমান দুর্গাপুর লোকসভা আসনের মধ্যে রয়েছে বর্ধমান দক্ষিণ, বর্ধমান উত্তর, মন্তেশ্বর, ভাতার এবং গলসী বিধানসভা। এই লোকসভা কেন্দ্রের মোট ভোটার রয়েছেন ১২ লক্ষ ২৯ হাজার ৩৫৭জন। যদিও এই লোকসভা আসনের একটি অংশ তথা দুটি বিধানসভা রয়েছে পশ্চিম বর্ধমান জেলার মধ্যে। এই দুটি বিধানসভা এলাকার ভোটারের মধ্যে ৬ লক্ষ ২২ হাজার ৪৫৯ জন পুরুষ ভোটার, ৬ লক্ষ ৬ হাজার ৮৮০ জন মহিলা ভোটার এবং ১৮জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে। অন্যদিকে, বর্ধমান পূর্ব লোকসভা আসনের মধ্যে রয়েছে রায়না, জামালপুর, কালনা,মেমারী, পূর্বস্থলী দক্ষিণ, পূর্বস্থলী উত্তর এবং কাটোয়া বিধানসভা। মোট ভোটার এখানে ১৬ লক্ষ ৯৪ হাজার ৫৯০ জন। তার মধ্যে ৮ লক্ষ ৬৮ হাজার ১৮ জন পুরুষ ভোটার, ৮ লক্ষ ২৬ হাজার ৫২৪জন মহিলা ভোটার এবং ৪৮ জন তৃতীয় লিঙ্গের ভোটার।
ভোটের বিজ্ঞপ্তি জারি হতেই সরকারী জায়গা থেকে বিজ্ঞাপন হঠানোর কাজ শুরু
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top