728x90 AdSpace

Latest News

Friday, 1 March 2019

রাত পোহালেই শিবরাত্রি, চলছে বাবার পছন্দের আকন্দ ফুল সংগ্রহের কাজ


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমানঃ মাঝে আর মাত্র একটা রাত। তারপরই শিবরাত্রি। একদিকে গোটা দেশ জুড়ে যখন যুদ্ধ যুদ্ধ পরিস্থিতি সেই সময় যুদ্ধকালীন তৎপরতায় পূর্ব বর্ধমান জেলার সমস্ত শিবমন্দির এলাকাকে সাজিয়ে তোলার উদ্যোগ নিয়েছেন এলাকার মানুষজন। বর্ধমান শহরের ১০৮ শিবমন্দির এলাকা সহ আলমগঞ্জের মোটা শিব বাবা বর্ধমানেশ্বর এলাকায় চলছে জোরদার প্রস্তুতি। আর তারই মাঝে শিবপুজোর জন্য ভিন জেলা থেকে ফুলের কারবারীরা এসে ভিড় জমিয়েছেন বর্ধমানের বিভিন্ন এলাকায়। চলছে আকন্দ, ধুতরো প্রভৃতি বন্য ফুল সংগ্রহের কাজ। প্রত্যেক হিন্দু মেয়েরা পালন করে শিবরাত্রি। রাত জেগে শিবের মাথায় জল দিয়ে উপবাস শেষ হয়। সাথে থাকে নানান ফুলের মালা। তেমনি বাবার আবার পছন্দের ফুল আকন্দ।


তারই চাহিদা পূরণ করতে ফুল সংগ্রহ করতে গ্রামের পথে শহরের ফুল ব্যবসায়ীরা।পাণ্ডুয়া থেকে বেশ কিছু ফুল ব্যবসায়ী দক্ষিণ দামোদর এলাকার বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে সংগ্রহ করতে শুরু করেছেন আকন্দ ফুল। যা শহরতলিতে বিক্রি হবে চড়া দামে। ফুল সংগ্রহকারি অলোক বিশ্বাস জানিয়েছেন, প্রতিবছরই তারা আসেন এবং এভাবেই ফুল সংগ্রহ করেন। শিবরাত্রির আগের দিন হাওড়ার হাটে এই আকন্দ ফুলের মালা গেঁথে তা বিক্রি করেন। সারাবছর ধরেই আকন্দ ফুলের চাহিদা থাকলেও শিবরাত্রিতে সেই চাহিদা রীতিমত তুঙ্গে ওঠে। স্বাভাবিকভাবেই তাই সেই ফুলের যোগান দিতে তাঁরা বিভিন্ন এলাকায় ঘুরে বেড়ান ফুল ও আকন্দ ফুলের কুঁড়ি সংগ্রহের জন্য। তিনি জানিয়েছেন, অন্যান্য সময় যেখানে ১৫ থেকে ২০ টাকা করে আকন্দের মালা বিক্রি হয়। শিবরাত্রির সময় সেই মালার দাম বেড়ে দাঁড়ায় ৪০ থেকে ৮০ টাকা পর্যন্তও। স্বাভাবিকভাবেই তাই এই সময় অতিরিক্ত আয়ের জন্য তাঁদের বাড়তি পরিশ্রম করতে হয়। 


এদিন হাতে গ্লাভস পরে বর্ধমান-আরামবাগ রাস্তার ধারে এইভাবেই দেখা গেল আকন্দ ফুল সংগ্রহ করতে একটি দলকে। অলোক বিশ্বাস জানালেন, এই ফুলের আঠা খুব বিষাক্ত, তাই সতর্কতা হিসাবে গ্লাভস ব্যাবহার করতে হয়। 
রাত পোহালেই শিবরাত্রি, চলছে বাবার পছন্দের আকন্দ ফুল সংগ্রহের কাজ
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top