728x90 AdSpace

Latest News

Saturday, 16 March 2019

এটিএম জালিয়াতি রুখতে এবার এসবিআই-এর অভিনব উদ্যোগ, চালু হল ইয়োনো অ্যাপ

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমানঃ এবার এটিএম জালিয়াতি রুখতে ভারতীয় স্টেট ব্যাংক দেশজুড়ে চালু করল কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তোলার বিশেষ পরিষেবা। এই ব্যাবস্থায় কার্ড ক্লোনিং বা স্কিমিং-এর জালিয়াতি ঠেকান যাবে এবং গ্রাহকের তথ্য চুরির ঝুঁকি থাকবে না। এসবিআই এর এই নতুন সুবিধার নাম ইয়োনো ক্যাশ ব্যবস্থা। শনিবার বর্ধমান শহরের বি সি রোডে এমনই একটি সেন্টারের উদ্বোধন করতে এসে ভারতীয় স্টেট ব্যাংকের বর্ধমান জেলার রিজিওনাল ম্যানেজার - ১ তরুন সাহা জানিয়েছেন, এমন পরিষেবা গ্রাহকদের এটিএমে ডেবিট কার্ড ব্যবহার করার সময় তথ্য চুরি যাওয়ার সম্ভাব্য ঝুঁকি থেকে রক্ষা করবে ৷ পাশাপাশি আগামী দু’বছরে ইয়োনোর মাধ্যমে দেশে গোটা লেনদেন ব্যবস্থা একটি মাত্র প্ল্যাটফর্মে চলে আসবে বলেও তিনি আশা প্রকাশ করেন ৷
উল্লেখ্য, এটিএমগুলিতে এই পরিষেবা দেওয়ার ব্যবস্থা করতে সেগুলিকে ইয়োনো ক্যাশ পয়েন্ট নাম দিয়েছে স্টেট ব্যাংক। ব্যাংকিং পরিষেবা এবং লাইফস্টাইল পণ্য কিনতে ব্যবহারের যোগ্য দেশের প্রথম একক প্ল্যাটফর্ম ইয়োনো এসবিআই-এর সঙ্গে যৌথ উদ্যোগে ইয়োনো ক্যাশ পরিষেবা শুরু করেছে। যা দেশের ব্যাংকিং ব্যবস্থায় প্রথম এই ধরনের পরিষেবা শুরু করল এসবিআই। নয়া ব্যবস্থায় এসবিআই-এর ইয়োনো অ্যাপের ব্যবহার করে দেশের ১৬,৫০০ টি এটিএম থেকে টাকা তুলতে পারবেন গ্রাহকরা।

তরুন সাহা জানিয়েছেন, বর্তমানে বর্ধমানে ১০৮ টি এটিএম চালু রয়েছে। তার মধ্যে শহরের ৬ টি কাউন্টারে ইয়োনো ক্যাশ ব্যবস্থা চালু করা হচ্ছে। ধাপে ধাপে সব এটিএমেই এই পরিষেবা চালু করে দেওয়া হবে। 

এই ইয়োনো ক্যাশ ব্যবস্থায় টাকা তুলতে সংশ্লিষ্ট গ্রাহককে দু’বার নিজের পরিচিতি যাচাই করাতে হবে। প্রথমত ওই গ্রাহককে ইয়োনো অ্যাপ নিজেদের স্মার্টফোনে ইনস্টল করে নিতে হবে এবং আর্থিক লেনদেনের জন্য ছয় অংকের ইয়োনো ক্যাশ পিন নাম্বার জেনারেট করে নিতে হবে। তখন অ্যান্ড্রয়েড এবং আইওএস দু’ধরনের অপারেটিং সিস্টেমের স্মার্টফোনেই ইয়োনো অ্যাপ ডাউনলোড করা যেতে পারে। তাছাড়া ওয়েবসাইট থেকেও তা মিলবে। এর ফলে কোনও রকম অসুবিধা ছাড়াই আর্থিক লেনদেন করতে পারবেন গ্রাহকরা।

টাকা তোলার সময় গ্রাহকদের ব্যাংকে নথিভুক্ত মোবাইল নাম্বারে এসএমএস করে আরও একটি ছয় অংকের রেফারেন্স নাম্বার পাঠানো হবে। ওই রেফারেন্স নাম্বার এবং পিন নাম্বার আধ ঘণ্টার মধ্যে ব্যবহার করে নিকটবর্তী ইয়োনো ক্যাশ পয়েন্টে গিয়ে টাকা তোলা যাবে। মানে এক্ষেত্রে পুরো প্রক্রিয়াটাই অ্যাপ ইনস্টল, ছ’অঙ্কের পিন নাম্বার জেনারেট করা এবং এসএমএস মারফত পাওয়া ছ’অঙ্কের রেফারেন্স নাম্বার ব্যবহারের মাধ্যমে করা যাবে।
এটিএম জালিয়াতি রুখতে এবার এসবিআই-এর অভিনব উদ্যোগ, চালু হল ইয়োনো অ্যাপ
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top