728x90 AdSpace

Latest News

Tuesday, 5 March 2019

চলতি সপ্তাহ থেকেই পূর্ব বর্ধমান জেলায় আলু কেনার কাজ শুরু



ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমানঃ গোটা রাজ্যের বিভিন্ন জেলার পাশাপাশি পূর্ব বর্ধমান জেলা জুড়ে আলু চাষে ব্যাপক ক্ষতি হয়েছে। রাজ্য সরকারের নির্দেশে ইতিমধ্যেই সরকারী মূল্যে আলু কেনার কথা ঘোষণাও করা হয়েছে। কিন্তু সরকার যে পরিমাণ আলু কিনবেন এবং যে দরে আলু কেনার কথা ঘোষণা করা হয়েছে তা নিয়ে ইতিমধ‌্যেই সিপিএমের কৃষকসভা এবং এসইউসিআই-এর পক্ষ থেকে রাস্তায় নেমে আন্দোলন শুরু হয়েছে। 

মঙ্গলবার বর্ধমান শহরের কার্জন গেটে রাস্তায় আলু ঢেলে বিক্ষোভ দেখায় এসইউসিআই-এর জেলা কমিটি। একইসঙ্গে এদিন ৭ দফা দাবী নিয়ে জেলাশাসকের কাছে স্মারকলিপিও দেন তাঁরা। অন্যদিকে, এদিনই জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলায় আলু কেনা শুরু করতে জরুরী বৈঠক ডাকা হয়। বৈঠকে হাজির ছিলেন জেলার কৃষি দপ্তর, কৃষি বিপণন দপ্তর সহ মহকুমা শাসকরাও। জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে চলতি সপ্তাহের বৃহস্পতিবার বা শুক্রবার থেকেই সরকারী মূল্যে আলু কেনার কাজ শুরু হবে। এব্যাপারে সংশ্লিষ্ট সমস্ত দপ্তর সহ বিডিওদের নির্দেশ দেওয়া হয়েছে। 

জেলাশাসক জানিয়েছেন, সর্বোচ্চ একজন আলু চাষী ২৫ কুইণ্টাল পর্যন্ত আলু ৫৫০ টাকা কুইণ্টাল দরে বিক্রি করতে পারবেন। সেক্ষেত্রে সংশ্লিষ্ট চাষীকে বিডিওর কাছে এবিষয়ে আবেদন জানাতে হবে। আবেদন জানানোর পর প্রকৃত আলু চাষী কিনা তা খতিয়ে দেখে বিডিও-ই জানিয়ে দেবেন সেই চাষীকে কোন হিমঘরে আলু বিক্রি করতে হবে। জেলাশাসক জানিয়েছেন, হিমঘর তার ধারণ ক্ষমতার ১৫ শতাংশ পর্যন্ত আলু কিনতে পারবে আগামী ১৭ মার্চ পর্যন্ত। প্রাথমিকভাবে তাঁরা মনে করছেন পূর্ব বর্ধমান জেলায় ২০ লক্ষ টন আলু কেনা সম্ভব হবে।
চলতি সপ্তাহ থেকেই পূর্ব বর্ধমান জেলায় আলু কেনার কাজ শুরু
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top