728x90 AdSpace

Latest News

Saturday, 23 February 2019

অবাধে চলছে অবৈধভাবে ওভারলোর্ডিং করে বালি পাচার, বিক্ষোভ গ্রামবাসীরদের



ফোকাস বেঙ্গল ডেস্ক,গলসীঃ বারবার জেলা সফরে গিয়ে অবৈধ বালি পাচার এবং ওভারলোর্ডিং নিয়ে রীতিমত হুঁশিয়ারী দিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তাঁর সেই হুঁশিয়ারী পাওয়ার পর কয়েক মাস আগে জেলায় জেলায় পুলিশ ও প্রশাসনিক কর্তারা রীতিমত নড়চড়েও বসেন। শুরু হয় ব্যাপক হানাদারি, নজরদারী,ধরপাকড়ও। এই ঘটনায় সাময়িকভাবে প্রকাশ্যে অবৈধভাবে ওভারলোর্ডিং বালি পাচারের কাজ কমলেও ফের সক্রিয় হয়ে উঠেছে অবৈধ ওভারলোর্ডিং এবং বালি পাচার। আর এই ওভারলোর্ডিং বালির গাড়ি প্রতিদিন শয়ে শয়ে যাওয়ায় রাস্তার অবস্থা বেহাল হয়ে পড়ছে বিভিন্ন জায়গায়। এবার রাস্তা ও সেতু মেরামতের দাবিতে বালির লরী আটকে বিক্ষোভ দেখালেন বর্ধমানের গলসী থানার লোয়া-রামগোপালপুর গ্রাম পঞ্চায়েতের রায়পুরের কয়েকশ গ্রামবাসী। কসবা থেকে রায়পুর রাস্তায় এদিন সকাল থেকেই বিক্ষোভে নামেন গ্রামবাসীরা।

 
স্থানীয় তৃণমূল নেতা বদরুদ্দোজা মণ্ডল জানিয়েছেন, প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার এই রাস্তার ওপর দিয়ে ভারী যানবাহন চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ। কিন্তু সেই নিষেধাজ্ঞাকে তোয়াক্কা না করেই বালিঘাট থেকে ওভারলোর্ডিং বালি বোঝাই লরী যাতায়াত করায় গোটা রাস্তাই ভেঙে তছনছ হয়ে গেছে। তিনি অভিযোগ করেছেন,গড়ে প্রতিদিন প্রায় ২০০ বালির লরী এই রাস্তা দিয়ে যাচ্ছে। এর ফলে রাস্তা দ্রুত খারাপ হচ্ছে। এমনকি এই রাস্তার ওপরই রয়েছে ব্রিটিশ আমলের বহু পুরনো বেশ কয়েকটি সেতু। সেগুলিরও অবস্থা অত্যন্ত খারাপ। কোনোকারণে সেতু ভেঙ্গে গেল রীতিমত আশপাশের কমবেশি প্রায় ৪০টি গ্রামের মানুষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়বেন। 

এদিকে, এদিন বালির ওভারলোর্ডিং-এর বিষয়টি স্বীকার করেছেন খোদ লরীর চালকরা। লরী চালক সেখ ইরফান জানিয়েছেন, সরকার নির্ধারিত ২২০ সিএফটির বদলে তাঁরা ৪০০ সিএফটি বালি নিয়ে যাচ্ছেন। বালিঘাটের মালিককে বিষয়টি জানিয়েও কোনো লাভ হয়নি। এব্যাপারে লোয়া-রামগোপালপুর গ্রাম পঞ্চায়েতের স্থানীয় পঞ্চায়েত সদস্য রিজওয়ান সেখ গ্রামবাসীদের এই অভিযোগের বিষয়টি স্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, এই রাস্তা এবং ব্রীজটি মেরামত করার জন্য তাঁরা বহুবার জেলা প্রশাসনের সমস্ত স্তরে জানিয়েছেন। কিন্তু কোনো লাভ হয়নি। এখনও পর্যন্ত কোনো সুরাহা হয়নি।

অবাধে চলছে অবৈধভাবে ওভারলোর্ডিং করে বালি পাচার, বিক্ষোভ গ্রামবাসীরদের
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top