728x90 AdSpace

Latest News

Monday, 25 February 2019

প্রাইভেট টিউশন চালিয়ে গেলে এবার স্কুল শিক্ষকদের বিরুদ্ধে এফআইআর করার হুঁশিয়ারী



ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমানঃ সরকারী স্কুলের শিক্ষকদের বিরুদ্ধে প্রাইভেট টিউশন পড়ানোর প্রতিবাদে জোরদার আন্দোলনে নামলো পশ্চিমবঙ্গ গৃহশিক্ষক কল্যাণ সমিতির বর্ধমান জেলা ইউনিট। সোমবার এই সংগঠনের পক্ষ থেকে প্রায় কয়েকশো গৃহশিক্ষক বর্ধমান টাউন হল থেকে মিছিল করে এসে জেলা স্কুল পরিদর্শক (মাধ্যমিক) শ্রীধর প্রামাণিকের কাছে স্মারকলিপি জমা দেন। একইসঙ্গে এদিন ডিআই-এর কাছে বর্ধমান শহরের বিভিন্ন স্কুলের প্রায় ৪৭জন শিক্ষকদের একটি তালিকাও তুলে দেওয়া হয়। 

সংগঠনের সম্পাদক রাজেশ সামন্ত জানিয়েছেন, সরকারী আইন অনুসারে (RTE,ACT,SEC-28 WEST BEMGAL Vide memo no.-214-SE/S-10M-0/0/18, date 08/03/2018) স্কুলের শিক্ষকরা প্রাইভেট টিউশন করাতে পারেন না। তা করলে দণ্ডনীয় অপরাধ। কিন্তু তাঁরা দেখতে পাচ্ছেন গোটা রাজ্যের পাশাপাশি বর্ধমান জেলাতেও বিভিন্ন স্কুলের শিক্ষকরা প্রাইভেট টিউশন পড়িয়ে যাচ্ছেন। তিনি অভিযোগ করেছেন, এভাবে একদিকে সরকারী কোষাগার থেকে তাঁরা স্কুলে পড়ানোর জন্য বেতন নিচ্ছেন, অন্যদিকে আবার প্রাইভেট টিউশন পড়িয়ে লক্ষ লক্ষ টাকা রোজগার করছেন। প্রাইভেট টিউশন পড়িয়ে যে টাকা রোজগার করছেন তার সম্পূর্ণটাই কালোটাকা বলে দাবী করেছেন তিনি। অপরদিকে, সরকারী বেতনভুক এই শিক্ষকরা প্রাইভেট টিউশন পড়ানোর ফলে শিক্ষিত বেকার যাঁরা চাকরী পাননি তাঁরা প্রাইভেট টিউশন পড়িয়ে যেটুকু রোজগার করে সংসার চালাতে পারতেন তাতেও বাধা সৃষ্টি হচ্ছে। 

রাজেশবাবু জানিয়েছেন, সরকারী এই শিক্ষকদের প্রাইভেট টিউশন পড়ানোর মধ্যে দিয়ে সংশ্লিষ্ট ছাত্রছাত্রীদের অতিরিক্ত সুবিধা দেবার অভিযোগও উঠছে। একইসঙ্গে প্রশ্নপত্র ফাঁস হবার আশংকাও রয়েছে। তাই অবিলম্বে এই শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধ করা দরকার। এদিকে, এই ঘটনায় বর্ধমানের সিএমএস হাইস্কুলের শিক্ষক গদাধর হাজরা জানিয়েছেন,তিনি প্রাইভেট টিউশন করেন। এব্যাপারে ডিআই-কে তিনি তাঁর পক্ষ থেকে জবাব দিয়েছেন। উল্লেখ্য, এদিন ডিআই-এর কাছে যে ৪৭জনের তালিকা তুলে দেওয়া হয়েছে তার মধ্যে নাম রয়েছে গদাধরবাবুরও। 

অপরদিকে, এব্যাপারে ডিআই শ্রীধর প্রামাণিক জানিয়েছেন, এব্যাপারে সরকারী আইন হবার পর স্কুল গুলিতে তা পাঠিয়ে দিয়ে স্কুলের কাছ থেকে রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে। এদিন জমা পড়া শিক্ষকদের তালিকার বিষয়ে তিনি জানিয়েছেন, গোটা বিষয়টি নিয়ে তাঁরা খোঁজখবর নিয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবেন।
প্রাইভেট টিউশন চালিয়ে গেলে এবার স্কুল শিক্ষকদের বিরুদ্ধে এফআইআর করার হুঁশিয়ারী
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top