Headlines
Loading...
৪৩তম আন্তর্জাতিক পুস্তক মেলার অপেক্ষায় শহরবাসী

৪৩তম আন্তর্জাতিক পুস্তক মেলার অপেক্ষায় শহরবাসী



ফোকাস বেঙ্গল ডেস্ক,কলকাতাঃ  শহরের এক পাঁচতারায় ৪৩ তম আন্তর্জাতিক কলকাতা পুস্তক মেলা শীর্ষক এক সাংবাদিক সম্মেলন করে ত্রিদিববাবু জানিয়ে দিলেন, “এবারের পুস্তক মেলার থিম কান্ট্রি গুয়াতেমালা। গত বছরের মতো এবারও সল্টলেক সিটি-র করুণাময়ী অঞ্চলের সেন্ট্রাল পার্ক মেলা কমপ্লেক্স -এ হবে এই পুস্তক মেলা। ১ ফেব্রুয়ারী থেকে ১১ ফেব্রুয়ারী পর্যন্ত প্রতিদিন মেলা দুপুর ১২ টা থেকে শুরু হয়ে রাত ৮ টা পর্যন্ত চলবে। মেলায় প্রবেশ ও প্রস্থানের জন্য থাকবে ৯ টা গেট। মেলা প্রাঙ্গণে থাকবে কমবেশি ৬০০ স্টল ও ২০০ টি লিটিল ম্যাগাজিন বিক্রয় স্থল।

ত্রিদিববাবু জানিয়েছেন, সদ্য প্রয়াত তিন কৃতি সাহিত্যিক নীরেন্দ্রনাথ চক্রবর্তী, দিব্যেন্দু পালিত ও অতীন বন্দ্যোপাধ্যায়-এর স্মরণে তিনটে হল করা হবে। বিশ্বের ২৬ টা দেশ এবার প্রতিনিধিত্ব করবে ‘আন্তর্জাতিক কোলকাতা পুস্তক মেলা’-য়। ১ ফেব্রুয়ারী পালন করা হবে ‘গুয়াতেমালা দিবস’ রূপে। ২ ফেব্রুয়ারী পালন করা হবে ‘লেপচা দিবস’ রূপে। ৩ ফেব্রুয়ারী পালন করা হবে ‘শিশু দিবস’ রূপে এবং ১০ ফেব্রুয়ারী ‘বাংলাদেশ দিবস’ রূপে পালন করা হবে। তিনি আরও জানান, বইয়ের প্রতি আকর্ষণ বাড়াতে এই বছর মেলায় থাকবে ‘বাই বুক এণ্ড উইন এ বুক লাইব্রেরি’ নামক লটারী প্রতিযোগিতা। পুস্তক মেলার শেষ দিনে এই লটারী খেলা হবে। গত বছরের মতো এবারও মেলা প্রাঙ্গণের ভেতরেই থাকবে সিইএসসি কর্ণার, ওখানেই মেলার দৈনন্দিন লটারী খেলা হবে। প্রতিদিন এই কর্ণার থেকেই সিইএসসি কর্তৃপক্ষ একজন বিজেতাকে বই কেনার জন্য ১০ হাজার টাকার গিফ্ট কুপন প্রদান করবে।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পরিবহন বিভাগও এই মেলাকে সফল করার জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। মেলায় আগত দর্শকদের সুবিধার জন্য হাওড়া ও শিয়ালদা রেল স্টেশন, উল্টোডাঙ্গা, গরিয়া, বেহালা, শ্যামবাজার থেকে মেলার কদিন অতিরিক্ত ১৯০ টি সাটল বাস চলাচল করবে।

0 Comments: