Headlines
Loading...
বামপন্থীদের আত্মকেন্দ্রিক হলে চলে না, আর্ন্তজাতিকতাবাদী হতে হয় - সূর্যকান্ত মিশ্র

বামপন্থীদের আত্মকেন্দ্রিক হলে চলে না, আর্ন্তজাতিকতাবাদী হতে হয় - সূর্যকান্ত মিশ্র


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমানঃ বামপন্থীদের আর্ন্তজাতিকতাবাদী হতে হয়। আত্নকেন্দ্রিক হওয়া নয়। বিশ্বের কোথায় কি ঘটছে তার সঙ্গে নিজেকে মেলাতে হয় – নাহলে তিনি কমরেড হতে পারেন না। সন্ত্রাসের সময় যদি মাথা তুলে প্রতিবাদ করতে না পারেন তাহলে আপনি বেঁচে আছেন না মরে গেছেন – বোঝা যাবে কিভাবে। সোমবার বর্ধমান টাউন হলে প্রয়াত সিপিএমের পলিটব্যুরো সদস্য তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী নিরুপম সেনের স্মরণসভায় বক্তব্য রাখতে এসে রীতিমত তত্ত্বকথার মধ্যে দিয়েই বামপন্থীদের মনের ভেতর দলের সাংগঠনিক নির্দেশকেই স্মরণ করিয়ে দিয়ে গেলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। 


সরাসরি না বললেও এদিন ঘুরিয়ে ফিরিয়ে তিনি বলেন, ধর্মনিরপেক্ষ হতে হয়ে কমরেডদের। তিনি বলেন, কিন্তু তিনি জানেন না,কোন কোন নেতা ধর্মনিরপেক্ষতার মুখোশ পরে ধর্মাচারণ করেন। যদিও তিনি এদিন জোর দিয়েই বলেন, দেশে একমাত্র ধর্মনিরপেক্ষ শক্তি বামপন্থীরাই। গোটা দেশে পরিস্থিতির বিচার বিবেচনা করে বামেদের ঘুরে দাঁড়াতে এদিন বিকল্প পথের অনুসন্ধান করার কথা বলেন তিনি। তিনি বলেন, প্রতি মূহূর্তে বামপন্থীদের বিকল্প পথের অনুসরণ করতে হয়। আগামী ৩ ফেব্রুয়ারী ব্রিগেড সমাবেশ থেকে নতুন বার্তা দেবার ইঙ্গিত দিয়ে তিনি বলেন, রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের পায়ের তলার মাটি ক্রমশই সরে যাচ্ছে। একটা শূন্যতা তৈরী হয়েছে। এই জায়গাটাকে দখল করতে হবে। আসন্ন লোকসভা নির্বাচনে তিনি বলেন, বাংলায় ২দুয়ের বিরুদ্ধে একের লড়াই হবে। বাংলায় বিজেপি এবং তৃণমূল দুইয়ের বিরুদ্ধেই তাঁরা লড়াই করবেন। 

এদিন টাউনহলে আয়োজিত এই সভার মূল বক্তা সিপিএমের পলিটব্যুরো সদস্য প্রকাশ কারাত নিরুপম সেনের সঙ্গে তাঁর বন্ধুত্বের প্রসঙ্গ তুলে বলেন, নিরুপম সেনকে মিথ্যা মামলায় ফাঁসানো হয়েছিল। তিনি হরিদাস বন্দোপাধ্যায় নামে দলের কাজ করতেন। সেই নামেই তাঁর সঙ্গে পরিচয় হয়েছিল তাঁর। পরে তিনি তাঁর আসল পরিচয় পেয়েছিলেন। এদিন প্রকাশ কারাত কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে মূর্হূমূর্হূ তোপ দাগেন। তিনি বলেন, কেন্দ্রের বিজেপি সরকারের আমলে বেকার বেড়েছে। সর্বনাশ নেমে এসেছে কৃষি ও কৃষকদের ওপর। নোটবন্দির ফলে গোটা দেশে ১ কোটি মানুষের কাজ চলে গেছে। প্রকাশ কারাত বলেন,দেশের ৯জন ব্যক্তির কাছেই রয়েছে দেশের অর্ধেক মানুষের সম্পদ। বিজেপি সরকারকে একনায়কতন্ত্রের সঙ্গে তুলনা করে তিনি বলেন, আগামী ২ মাসের মধ্যে লোকসভা নির্বাচন হতে চলেছে দেশের মধ্যে সবথেকে বড় লড়াই। তিনি বলেন, এই লড়াইয়ে বাংলায় একদিকে বিজেপি অন্যদিকে রাজ্যের শাসকদল তৃণমূলের বিরুদ্ধেও বামেরা লড়াই করবে। অন্যান্যদের মধ্যে এদিন এই স্মরণসভায় হাজির ছিলেন প্রয়াত নিরুপম সেনের স্ত্রী চন্দ্রাবলী সেন, ভাই মনোরম সেন সহ জেলার বামপন্থী নেতৃত্বরাও।

0 Comments: