728x90 AdSpace

Latest News

Friday, 16 November 2018

গোটা রাজ্য জুড়েই বিধবাদের জন্য তৈরী হচ্ছে উইডো সেল



ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমানঃ গোটা রাজ্য জুড়েই শুরু হল বিধবাদের চিহ্নিত করার কর্মসূচি। একইসঙ্গে গোটা রাজ্যে বিধবাদের সংখ্যা জানতে আগামী ১ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর ১৫দিন ধরে গোটা রাজ্য জুড়েই ব্যাপক অভিযানে নামতে চলেছে রাজ্য মহিলা ও শিশু উন্নয়ন ও সমাজকল্যাণ দপ্তর। সম্প্রতি রাজ্য সমাজকল্যাণ দপ্তর থেকে সমস্ত জেলায় জেলায় এব্যাপারে নির্দেশিকাও পাঠানো হয়েছে। 

জানা গেছে, সম্প্রতি বারাণসীতে বিধবাদের সংখ্যা অত্যাধিক বেড়ে যাওয়া নিয়ে একটি সমীক্ষা প্রকাশিত হয়। সেই সমীক্ষায় দেখা যায় বারাণসীতে যত সংখ্যক বিধবা রয়েছেন তার মধ্যে সিংহভাগই বাংলা থেকে যাওয়া তথা বাঙালী। তাই বাংলা তথা পশ্চিমবঙ্গের সরকারকে এব্যাপারে নির্দিষ্ট ব্যবস্থা নেবার জন্য নির্দেশ দেয় দেশের সুপ্রীম কোর্ট। মনে করা হয়েছে, বাংলার বুকে বিধবারা অবহেলিত, লাঞ্ছিত কিংবা অত্যাচারিত হওয়ার কারণেই তাঁরা বারাণসীতে চলে যাচ্ছেন। সেখানকার জীবন বেছে নিচ্ছেন। আর এই নির্দেশ আসার পরই নড়েচড়ে বসেছে রাজ্যের নারী ও শিশু উন্নয়ন ও সমাজকল্যাণ দপ্তর। ইতিমধ্যেই জেলায় জেলায় এব্যাপারে একটি করে শক্তিশালী বিধবা সেল বা 'উইডো সেল' গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে এই ধরণের একটি রাজ্যস্তরীয় সেলও গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে। জেলা ও রাজ্য স্তরের সেলগুলিতে কারা কারা থাকবেন তারও গাইড লাইন দেওয়া হয়েছে। 

সম্প্রতি এই দপ্তরের সচীব সংঘমিত্রা ঘোষ জেলাগুলিতে যে নির্দেশিকা পাঠিয়েছেন, তাতে আগামী ১ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত জেলা জুড়ে কোথায় কতজন বিধবা রয়েছেন, তাঁরা কিভাবে রয়েছেন, তাঁদের আর্থিক অবস্থা, আয়, স্বাস্থ্য সহ তাঁরা ডোমেষ্টিক ভায়োলেন্স তথা পারিবারিক হিংসার শিকার কিনা প্রভৃতি যাবতীয় বিষয় সম্পর্কেই তথ্য সংগ্রহ করতে নির্দেশ দেওয়া হয়েছে। এই ধরণের ঘটনায় তাঁরা কোনোরকম সহায়তা পেয়েছেন কিনা তাও লিপিবদ্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। জানা গেছে, আগামী ডিসেম্বর মাসের এক পক্ষকাল ব্যাপী পাড়ায় পাড়ায় এই সার্ভে করা হবে। সেক্ষেত্রে এই কাজে নিয়োজিত করা হতে পারে অঙ্গনওয়াড়ি কর্মীদের। এলাকাভিত্তিক এই তথ্য সংগ্রহের পাশাপাশি বিভিন্ন দপ্তর থেকেও বিধবা বিশেষত, পেনশন প্রাপক বিধবাদের তালিকাও সংগ্রহ করার নির্দেশ দেওয়া হয়েছে। জানা গেছে,সামগ্রিকভাবে গোটা জেলার একটি বিধবাদের তালিকা তথা ডাটা বেস তৈরীর উদ্যোগ নেওয়া হয়েছে। এরপর তাঁদের প্রয়োজনমত এ্যাকশন প্ল্যান তৈরী করে প্রয়োজনীয় সহায়তা দেবার ব্যবস্থা করা হবে। মূলত, এই উদ্যোগের লক্ষ্য যাতে বিধবারা কোনো কারণেই নিজের ভিটে ছেড়ে অন্যত্র চলে না যান। সেক্ষেত্রে প্রয়োজনবোধে তাঁদের 'স্বধার' হোমেও রাখার ব্যবস্থা করা হবে।
                                                                                                                             ছবি - ইন্টারনেট
গোটা রাজ্য জুড়েই বিধবাদের জন্য তৈরী হচ্ছে উইডো সেল
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top