728x90 AdSpace

Latest News

Tuesday, 13 November 2018

ভিন রাজ্যের শ্রমিকদের মুখে হাসি ফোটাতে ছট পুজোতে বস্ত্র বিতরণ মন্ত্রী স্বপন দেবনাথের



ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমানঃ কারো বাড়ি বিহার তো কারো বাড়ি ওড়িশা, বাড়ি ঘর বলতে তাদের কিছুই নেই। সারা বছর ঘুরে বেড়ায় এখানে ওখানে কয়েকশো পরিবার। পেটের টানে বিভিন্ন ইটভাটায় গিয়ে কাজ করে এই শ্রমিকরা। সকাল থেকে রাত পর্যন্ত নয় মাটি কাটা, না হয় ইট বানানো -সারা দিন ধরে চলে আগুন এর কাছে কাজ। এইভাবে কেটে যায় সারা বছর। কখন উৎসব আসে আর কখন যায় এদের জানা নেই। পুজো বলতে যে আনন্দ তা এরা বুঝতেই পারে না। ছট বা সূর্য পুজো এই মানুষ গুলোর প্রধান হলেও কালনার শ্রীরামপুর ইট ভাটার কয়েকশ পরিবার এই প্রধান উৎসব থেকে প্রায় বিচ্যুতই ছিল। তাই এই মানুষ গুলোর মুখে হাসি ফোটাতে এদিন এগিয়ে এলেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ ও স্থানীয় পরিমল দেবনাথ।

এরাই এদিন শিরামপু্রে দুটো ইট ভাটা তে গিয়ে পরিবার ও শ্রমিক এর হাতে নতুন কাপড় তুলে দিলেন। বাচ্চাদের দের জন্য জামা প্যান্ট আর বড়দের জন্য লুঙ্গি ও মহিলাদের জন্য কাপড়। প্রায় .৫০০ লোকের হাতে ছট পূজোর প্রাক্কালে তুলে দেওয়া হয় এই সমস্ত সামগ্রী। স্বাভাবিকভাবেই খুশি ভিন রাজ্যের এই শ্রমিক শ্রেণির মানুষগুলো। 

ইটভাটার শ্রমিক বাচ্চু সাউ জানান, তাদের কাছে পুজো আনন্দ বয়ে নিয়ে আসে না। পরিবারের ছোট বা বড়দের পুজোয় কিছু কিনে দিতে না পেরে খুব সংকটের মধ্যে ছিলাম। কিন্তু এনারা এসে সাহায্য করায় তারা খুব খুশি। ওই ভাটা গুলোতে বড়রা এবং তাদের সঙ্গে ছোটদের কাজ করতে দেখা যায় পায়ে পা মিলিয়ে। স্বপন বাবু জানান, "এরা এরাজ্যের ভোটার নয়, তবু উৎসব সবার। আমরা রাজনীতির বাইরে গিয়ে এদের পাশে থাকার সামান্য চেষ্টা করেছি।"
ভিন রাজ্যের শ্রমিকদের মুখে হাসি ফোটাতে ছট পুজোতে বস্ত্র বিতরণ মন্ত্রী স্বপন দেবনাথের
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top