728x90 AdSpace

Latest News

Monday, 5 November 2018

ভাতা বাড়িয়েও একমাসের মধ্যে তা প্রত্যাহার,ক্ষোভে ফেটে পড়লেন অঙ্গনওয়াড়ি কর্মী, সহায়িকারা


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমানঃ রাজ্যের সমস্ত অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকাদের কল্যাণে গত আগষ্ট মাসে ১০০০ টাকা করে ভাতা বাড়িয়েও সেই ভাতা কমিয়ে দেওয়ায় ব্যাপক ক্ষোভের সৃষ্টি হল। এই ঘটনায় সোমবার বর্ধমানে ব্যাপক বিক্ষোভ দেখালেন তৃণমূল প্রভাবিত পূর্ব বর্ধমান জেলার অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকারা।

ক্ষুব্ধ কর্মীরা জানিয়েছেন, গত ২৩ আগষ্ট রাজ্য সরকারের মহিলা ও শিশু উন্নয়ন এবং সমাজ কল্যাণ দপ্তরের একটি নির্দেশে (4537-SW/P/35F-14/12/(pt.1)অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মী ও সহায়িকাদের ১০০০ টাকা করা ভাতা বাড়ানো হয়েছিল। সেই আদেশনামা অনুসারে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকারা এই বর্ধিত ভাতা গত অক্টোবর মাসে হাতে পেয়েও যান। কিন্তু ফের চলতি নভেম্বর মাসে ওই যুগ্ম সচীবের নতুন আদেশনামায় (5867-SW/P/35F-14/12/(pt.1) ওই বর্ধিত ভাতার পরিবর্তন করা হয়। নয়া এই আদেশনামায় অঙ্গনওয়াড়ি কর্মীদের ক্ষেত্রে ১০০০ টাকার পরিবর্তে ৪০০ টাকা এবং অঙ্গনওয়াড়ি সহায়িকাদের ক্ষেত্রে ৭০০ টাকা করে দেবার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, বর্তমানে কেন্দ্রীয় ও রাজ্য সরকার সহ অঙ্গনওয়াড়ি কর্মীরা ভাতা পান ৬৩৫০ টাকা এবং সহায়িকারা পান ৪১০০ টাকা। গত আগষ্ট মাসের নির্দেশ অনুসারে এই ভাতাই বৃদ্ধি পেয়ে হয় ৭৩৫০ টাকা এবং ৫১০০ টাকা। কিন্তু নভেম্বরের নির্দেশিকা অনুসারে এই ভাতা কমে দাঁড়িয়েছে ৬৭৫০ টাকা এবং ৪৮০০ টাকা। জানা গেছে, পূর্ব বর্ধমান জেলাতেই ২৪টি প্রকল্পে বর্তমানে রয়েছেন ৬৮৫৩জন কর্মী ও সহায়িকা। 

সোমবার এরই প্রতিবাদে পশ্চিমবঙ্গ তৃণমূল অঙ্গনওয়াড়ি ওয়াকার্স হেল্পারস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জেলা প্রকল্পাধিকারিকের কাছে স্মারকলিপিদেওয়া হয়। পাশাপাশি এদিনই পঃ বঃ আই সি ডি এস সমিতির কালনা-১ ও কালনা-২ ব্লক কমিটির পক্ষ থেকে পৃথকভাবে সি ডি পি ও-কে স্মারকলিপি প্রদান করা হয়। কালনায় স্মারকলিপি প্রদান কর্মসূচির নেতৃত্ব দেন জবা ব্যানার্জি, জরিনা বেগম, পূর্ণিমা মাঝি, সন্ধ্যা রায়, মিঠু সাঁতারা, সরজু সরকার, বাসন্তী শীল প্রমুখ। 

অন্যদিকে বর্ধমানে সংগঠনের নেত্রী রীতা বোস ব্যানার্জ্জী, গৌরী সাঁতরা, দীপান্বিতা পাল, পুতুল ব্যানার্জ্জী প্রমুখরা জানিয়েছেন, যেভাবে সরকারী এই নির্দেশকে রাতারাতি পরিবর্তন করা হয়েছে তাতে তাঁরা রীতিমত মর্মাহত। অবিলম্বে এই আদেশ প্রত্যাহার করা নাহলে তাঁরা বর্ধিত সমস্ত ভাতার টাকাই বয়কট করার সিদ্ধান্ত নিয়েছেন। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে তাঁদের আর্থিক চরিত্রে কুঠারাঘাত করা হয়েছে।
ভাতা বাড়িয়েও একমাসের মধ্যে তা প্রত্যাহার,ক্ষোভে ফেটে পড়লেন অঙ্গনওয়াড়ি কর্মী, সহায়িকারা
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top