728x90 AdSpace

Latest News

Thursday, 8 November 2018

দান্তেওয়াড়ায় মাওবাদী বিস্ফোরণে হত বর্ধমানের সিআইএসএফ জওয়ান

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমানঃ ছত্রিশগড়ের দান্তেওয়াড়ায় বিধানসভা নির্বাচনের ডিউটি করতে গিয়ে মাওবাদীদের পাতা ল্যাণ্ডমাইন বিস্ফোরণে প্রাণ হারালেন বর্ধমানের বাসিন্দা সিআইএসএফের হেড কনষ্টেবল দীনাঙ্কর মুখোপাধ্যায়। বৃহস্পতিবার সকাল সাড়ে আটটা নাগাদ সেনা জওয়ানদের মেসের বাজার সেরে বাসে বাড়ি ফেরার পথে মাওবাদীদের আইইডি বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন দীনাঙ্কর মুখোপাধ্যায় (৫৩)। এই ঘটনায় আরও ৩জন তথা ওই বাসের চালক, কণ্ডাক্টর এবং খালাসির মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্য দুই জওয়ানও।
জানা গেছে, এনিয়ে গত এক মাসে ৩বার মাওবাদী হামলার ঘটনা ঘটল ছত্রিশগড়ে। বৃহস্পতিবার পরিবার সূত্রে জানা গেছে, দীনাঙ্কর মুখোপাধ্যায় সিআইএসএফের জওয়ান হিসাবে ছত্রিশগড়ের দান্তেওয়াড়ায় ভোটের ডিউটি করতে গিয়েছিলেন। বৃহস্পতিবার সকালে মেসের বাজার করে ফেরার পথে ল্যাণ্ডমাইন(আইইডি) বিস্ফোরণে প্রাণ হারান। এদিকে, সিআইএসএফের এই জওয়ানের মৃত্যুর খবর বৃহস্পতিবার দুপুর সাড়ে তিনটে নাগাদ এসে পৌঁছায় বর্ধমানের ৩নং ইছলাবাদ ঘোষপাড়ার মুখোপাধ্যায় বাড়িতে। গোটা পরিবার সহ এলাকার মানুষ এই ঘটনায় রীতিমত শোকস্তব্ধ। মৃত জওয়ানের স্ত্রী মিতা মুখোপাধ্যায় এবং এক ছেলে একাদশ শ্রেণীর ছাত্র দেবজিত মুখোপাধ্যায় রীতিমত শোকে পাথর হয়ে গেছেন।


পরিবার সূত্রে জানা গেছে, দীনাঙ্কর মুখোপাধ্যায় জীবনের শুরু করেছিলেন ভারতীয় সেনাবাহিনীর বিমান বাহিনীতে। ২০১১ সালে তিনি বিমান বাহিনী থেকে অবসর নেন। এরপর যোগ দেন সিআইএসএফ-এ। প্রথম পোস্টিং হয় ফারাক্কায়। সেখান থেকে আন্দামানে ৩ বছর কাটিয়ে কলকাতার গার্ডেনরিচে সিআইএসএফের হেড কনষ্টেবেল হিসাবে যোগ দেন। কয়েকদিন আগেই ভোটের ডিউটি করতে তাঁকে পাঠানো হয় ছত্রিশগড়ের দান্তেওয়াড়ায়। সেখানে জওয়ানদের একটি মেসের দায়িত্ব ছিল তাঁর ওপর।

মৃতের স্ত্রী মিতা মুখোপাধ্যায় জানিয়েছেন, বৃহস্পতিবার সকাল সাড়ে আটটা নাগাদ দীনাঙ্করবাবু বাড়িতে ফোন করেছিলেন। জানিয়েছিলেন মেসের বাজার করতে যাচ্ছেন তিনি। এদিন দুপুর সাড়ে তিনটে নাগাদ তাঁর মৃত্যুর খবর এসে পৌঁছায় মুখোপাধ্যায় বাড়িতে। মৃতের পরিবার সূত্রে জানা গেছে, মহালয়ার সময় তিনি ৩ দিনের ছুটিতে বাড়িতে এসেছিলেন। যৌথ পরিবার মুখোপাধ্যায় পরিবারের। দীনাঙ্করবাবুই বড় ছেলে। আগামী ১২ ও ২০ নভেম্বর ছত্রিশগড়ে ভোটের জন্য তাঁকে পাঠানো হয়েছিল সেখানে। তিনি ছিলেন দান্তেওয়াড়ার বাছেলি নামে এক পাহাড়ি এলাকায়। সেখানেই বিধানসভা নির্বাচনের জন্য সিআইএসএফের একটি ইউনিটকে মোতায়েন করা হয়েছিল। ওই ইউনিটের তথা জওয়ানদের মেসের দায়িত্ব ছিল দীনাঙ্করবাবুর ওপর। বৃহস্পতিবার সকালে বাজার সেরে একটি বাসে ফেরার সময় এই ল্যাণ্ডমাইন বিস্ফোরণে মৃত্যু হয় দীনাঙ্করবাবু। শুক্রবার যথাযোগ্য মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন করে বিকালে তাঁর মরদেহ বর্ধমানের তাঁর বাড়িতে নিয়ে আসা হবে বলে সিআইএসএফ-এর সদর দপ্তর থেকে জানানো হয়েছে।
দান্তেওয়াড়ায় মাওবাদী বিস্ফোরণে হত বর্ধমানের সিআইএসএফ জওয়ান
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top