728x90 AdSpace

Latest News

Sunday, 21 October 2018

এবছর ফের বাতিল হয়ে গেল বর্ধমান দুর্গা কার্নিভ্যাল এর উদ্যোগ


সৌরীশ দে,বর্ধমানঃ গত কয়েক বছরের মতোই এবছরও শহরবাসীর মনে আশা জাগিয়ে ফের বাতিল হয়ে গেল বর্ধমান দুর্গা কার্নিভ্যাল। যদিও এবছর কার্নিভ্যাল সফলভাবে করার জন্য শহরের বিভিন্ন ক্লাব এবং প্রশাসনিকস্তরে সমস্ত রকম উদ্যোগ গ্রহন করা হয়েছিল। শহরে দুর্গা কার্নিভ্যাল সুষ্ঠভাবে সংগঠিত করার জন্য বর্ধমান পুরসভার সিআইসি খোকন দাসের নেতৃত্বে একটি কমিটিও গঠন করা হয়েছিল। মূলত, দুর্গা কার্নিভ্যাল নিয়ে এবারের এই প্রস্তুতির ক্ষেত্রে সামনের সারিতে এসে উদ্যোগী হন কাউন্সিলার খোকন দাস। তিনিই মূলত বিভিন্ন ক্লাবগুলিকে একত্রিত করে আলোচনার মাধ্যমে একটি কার্নিভ্যাল কমিটিও গড়ে দেন। কার্নিভ্যাল কোথা থেকে হবে তা নিয়ে চুড়ান্ত সিদ্ধান্তও নেওয়া হয়। ঠিক হয় বর্ধমান শহরের পুলিশ লাইন থেকে নবাবহাট পর্যন্ত জিটিরোড বরাবর মোটামুটি ২০ টি ক্লাবকে নিয়ে প্রথমবার এই কার্নিভ্যাল করার। পূর্ব বর্ধমান জেলা ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সমস্ত রকম সহযোগিতার আশ্বাসও দেওয়া হয়। পুজোর অনেক আগেই এবং বলা ভাল এবছর মাসখানেক আগে থেকেই প্রস্তুতি শুরু হয়ে যায় এই কার্নিভ্যাল-এর । শহরের নামীদামী ক্লাবগুলিকে নিয়ে প্রশাসনিক কর্তারা দফায় দফায় আলোচনায় বসেন। কিন্তু শেষ পর্যন্ত এবছরও বর্ধমানবাসীর কাছে অপূর্ণ থেকে গেল দুর্গা কার্নিভ্যাল দেখার সুযোগ।

কিন্তু কেন ভেস্তে গেল শহরের বিভিন্ন ক্লাব ও প্রশাসনের নেওয়া এই উদ্যোগ?

বেশ কয়েকজন পূজো উদ্যক্তা জানিয়েছেন, পুজো শুরুর বেশ কিছুদিন আগে সিদ্ধান্ত নেওয়া হয় বর্ধমান শহরে ২৩ অক্টোবর হবে এই কার্নিভ্যাল। এব্যাপারে প্রস্তুতিও শুরু করে দেয় একাধিক পূজো কমিটি। এদিকে, সমস্তরকমের প্রস্তুতি যখন তুঙ্গে সেই সময় দুর্গাপুরে একটি বৈঠকে যোগ দিতে আসেন রাজ্যের এক মন্ত্রী। তাঁকে বর্ধমানের এই কার্নিভ্যাল নিয়ে জানানো হলে তিনি জানিয়ে দেন, যেহেতু কলকাতার রাজপথে মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় শুরু হওয়া দুর্গা কার্নিভ্যালের দিনক্ষণ তখনও ঘোষণা হয়নি, তাই কলকাতার আগে কখনই বর্ধমানে এই কার্নিভ্যাল করা যাবে না। ২৩ অক্টোবর অর্থাৎ সোমবার কলকাতার রাজপথে দুর্গা কার্নিভ্যাল অনুষ্ঠিত হবে। পরের দিন মঙ্গল ও বুধবার যেহেতু পূর্ণিমা তিথি থাকবে তাই অনেকেই ব্যস্ত থাকবেন লক্ষ্মী পুজো নিয়ে। স্বাভাবিকভাবেই ওই দুদিন কার্নিভ্যাল না করার সিদ্ধান্ত নেওয়া হয়। ফলে প্রশাসনের নির্দেশ মতো বিসর্জনের চরম সীমা পেরিয়ে যাচ্ছে দেখে এবারেও বর্ধমানে কার্নিভ্যাল বাতিল করার সিদ্ধান্ত নেয় কমিটি। স্বাভাবিকভাবেই এবছরেও আশা জাগিয়ে ফের কার্নিভ্যাল বাতিল হয়ে যাওয়ায় রীতিমত আলোড়ন সৃষ্টি হয়েছে খোদ বর্ধমান শহরের পুজো উদ্যোক্তাদের মধ্যে।

যদিও এব্যাপারে খোদ জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, দুর্গা কার্নিভ্যাল নিয়ে গোটা বিষয়টি ক্লাবগুলিকেই সিদ্ধান্ত নিতে বলা হয়েছিল। এব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে সমস্তরকমের সাহায্যেরও প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু ক্লাব তথা পুজো উদ্যোক্তারাই কার্নিভ্যাল বাতিল করেছেন। অন্যদিকে, এব্যাপারে খোকন দাস জানিয়েছেন, কলকাতায় দুর্গা কার্নিভ্যাল সোমবার হচ্ছে। তাই তার আগে করা সম্ভব ছিল না, পাশাপাশি এর পরেও আর করা যেত না। তাই এবার বাতিল করা হয়েছে। যদিও খোদ খোকন দাসের উদ্যোগে বর্ধমান শহরের ২৩ ও ২৪ দুটি ওয়ার্ডকে নিয়ে গতবার থেকে শুরু হওয়া ১৮টি ক্লাবের দুর্গা কার্নিভ্যাল শহরের কাঞ্চননগরে সোমবার অনুষ্ঠিত হচ্ছে বলে তিনি জানিয়েছেন।
এবছর ফের বাতিল হয়ে গেল বর্ধমান দুর্গা কার্নিভ্যাল এর উদ্যোগ
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top