728x90 AdSpace

Latest News

Saturday, 1 September 2018

খোদ কবিগুরুর চরণভুমিতেই নাম বিভ্রাট রবীন্দ্রনাথের


পিয়ালী দাস, বীরভূমঃ বীরভূম মানেই রাঙ্গা মাটির দেশ, কবিগুরুর চরণভূমি। আর সেই রবীন্দ্রনাথের জায়গাতেই নাম বিভ্রাট খোদ রবীন্দ্রনাথ ঠাকুরের।

বীরভূম জেলার সদর শহর সিউড়ি। নিত্য বহু মানুষের আনাগোনা সিউড়ি রেল স্টেশনে।রেল কর্তৃপক্ষের তরফ থেকে ২০১০ সালে এই স্টেশনের রিমডেলিং করা হয়। স্টেশন চত্বরে বিভিন্ন জায়গায় লাগানো হয় বিভিন্ন মনীষীদের ছবি। কোথাও বিভিন্ন বিজ্ঞানীদের ছবি, কোথাও বা কবি সাহিত্যিক, কোথাও মুনি ঋষিদের ছবি। আর ঠিক এ রকমই এক জায়গায় পাশাপাশি লাগানো আছে রবীন্দ্রনাথ ঠাকুর ও আইনস্টাইনের ছবি। কিন্তু দেখা যাচ্ছে রবীন্দ্রনাথের ছবির নিচে তাঁর নামের জায়গায় লেখা আছে আইনস্টাইন, আর আইনস্টাইনের ছবি নিচে তাঁর নামের জায়গায় লেখা আছে টেগোর। কিন্তু কীভাবে ঘটল এত বড় একটা ভুল? ২০১০ সাল থেকে রেল কর্তৃপক্ষের নজরে কেন এলো না এই ভুল? যখন রিমডেলিং করা হয়েছিল পুরো স্টেশন তখনি বা কেন দেখে নেয়নি রেল কর্তৃপক্ষ ? নাকি দায়সারা ভাবে কাজ করা হয়েছিল ? এরকম একাধিক প্রশ্ন তুলতে শুরু করেছেন বীরভূমবাসী।



অনেকে তো দেখে বিশ্বাসই করতে পারছেন না যে খোদ রবীন্দ্রনাথের জায়গাতেই রবীন্দ্রনাথের নাম বিভ্রাট। স্টেশন চত্বরে আসা বিভিন্ন মানুষজন বলছেন, এটা কিভাবে সম্ভব। এত বড় একজন কবি যার বিশ্বজোড়া নাম, তারই নাম ভুল। যদিও এ ব্যাপারে রেল কর্তৃপক্ষের তরফ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। যদিও ইতিমধ্যে  আকবর শেখ নামে এক যুবক সিউড়ী স্টেশন মাস্টার এর কাছে নাম বিভ্রাটের অভিযোগ জানয়েছেন।
খোদ কবিগুরুর চরণভুমিতেই নাম বিভ্রাট রবীন্দ্রনাথের
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top