728x90 AdSpace

Latest News

Saturday, 8 September 2018

রাজ্যের মধ্যে প্রথম পূর্ব বর্ধমান জেলা পরিষদে চালু হল সৌর শক্তির মাধ্যমে বিদ্যুৎ ব্যাবহার



সৌরীশ দে,বর্ধমানঃ সৌর শক্তির মাধ্যমে উৎপাদিত বিদ্যুতেই এবার চলবে পূর্ব বর্ধমান জেলা পরিষদ ভবন। আর নজিরবিহীন এই পরিকাঠামো রাজ্যের মধ্যে প্রথম বলে জানালেন বিদায়ী সভাধিপতি দেবু টুডু। শনিবার জেলা পরিষদের বর্তমান বোর্ডের মেয়াদ শেষ হয়ে গেল। সম্ভাব্য আগামী ২৪ সেপ্টেম্বর নতুন বোর্ড গঠন হতে পারে, আর তার আগে বিদায় বেলায় পূর্ব বর্ধমান জেলা পরিষদ ভবনকে উপহার হিসাবে দিয়ে গেলেন বিদ্যুৎ সাশ্রয়কারি সৌরবিদ্যুৎ প্যানেল। জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব এর উপস্থিতিতে এদিন সভাধিপতি দেবু টুডু এই সৌরবিদ্যুৎ প্যানেলের উদ্বোধন করলেন। 

সভাধিপতি জানালেন, গত তিন বছর ধরে এই প্রকল্পের কাজ চলছিল। ব্যাবহারের উপযোগী করে সম্পূর্ণ হতেই চালু করে দেওয়া হল। এর ফলে প্রতি তিন মাস অন্তর জেলা পরিষদের প্রায় ১ লক্ষ ৭০ হাজার টাকার বিদ্যুৎ বিলের বোঝা কমে অর্ধেক হয়ে যাওয়ার সম্ভাবনাও প্রস্তুত হয়ে গেল। সভাধিপতি জানিয়েছেন, সাধারন মানুষকে আরও ভাল পরিষেবা দেবার লক্ষ্যে এবার জেলা পরিষদ ভবনকে বাতানুকুল করার চিন্তা ভাবনা করতে পারবে নবগঠিত বোর্ড। বিদ্যুৎ খরচ বাঁচিয়ে উদ্বৃত্ত টাকা উন্নয়ন মূলক কাজে ব্যবহার করা যাবে।



উল্লেখ্য, অত্যাধিক বিদ্যুৎ বিলের জন্য এতদিন জেলা পরিষদ ভবনের কোথাও বাতানুকুল মেশিন ব্যাবহার করা হত না। কিন্তু এখন সৌরবিদ্যুৎ প্যানেলের মাধ্যমে প্রায় ৩৫ কেভি বিদ্যুৎ উতপাদন হবে। ফলে ভবনের চাহিদা অনুযায়ী বিদ্যুৎ ব্যাবহার করা যাবে। সভাধিপতি আরও জানান, ওয়েস্ট বেঙ্গল রিনিউয়েবেল এনার্জি ডেভালপমেণ্ট এজেন্সির মাধ্যমে এই প্রকল্প চালু করা হয়েছিল।বরাদ্দকৃত অর্থের পরিমান ছিল ১ কোটি টাকা। যার মধ্যে রাজ্য সরকার সৌর বিদ্যুৎ প্রকল্পে ৩০ লক্ষ টাকা, জেলা পরিষদ ২০ লক্ষ টাকা এবং বাকি ৫০ লক্ষ টাকা কেন্দ্র সরকারের।

এদিন পূর্ব বর্ধমান জেলা পরিষদ ভবনে সৌরবিদ্যুৎ প্যানেলের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহ সভাধিপতি শম্পা ধারা, জেলা পরিষদের বিদ্যুৎ কর্মাধক্ষ্য সান্তনু কোঙার, গার্গী নাহা, মন্দিরা দলুই, বাগবুল ইসলাম সহ অন্যান্য আধিকারিকবৃন্দ। সান্তনু কোঙার জানান, সৌরবিদ্যুৎ প্যানেল চালু হওয়ায় একদিকে যেমন বিদ্যুৎ বাবদ খরচের ক্ষেত্রে রাশ টানা যাবে, তেমনই জেলা জুড়ে পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতিগুলিকেও সৌরবিদ্যুৎ ব্যাবহারে উৎসাহিত করা যাবে।

রাজ্যের মধ্যে প্রথম পূর্ব বর্ধমান জেলা পরিষদে চালু হল সৌর শক্তির মাধ্যমে বিদ্যুৎ ব্যাবহার
  • Title : রাজ্যের মধ্যে প্রথম পূর্ব বর্ধমান জেলা পরিষদে চালু হল সৌর শক্তির মাধ্যমে বিদ্যুৎ ব্যাবহার
  • Posted by :
  • Date : September 08, 2018
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top