728x90 AdSpace

Latest News

Monday, 20 August 2018

হিমঘর মালিকের খামখেয়ালীপনায় চরম সমস্যায় চাষি থেকে ব্যাবসায়িরা



ফোকাস বেঙ্গল ডেস্ক,আরামবাগঃ দীর্ঘদিন ধরে হিমঘরের মালিক না আসায় চরম সমস্যায় ভুগছেন চাষি থেকে হিমঘরের বেতনভুক্ত শ্রমিক ও আলু ব্যাবসায়ীরা। অভিযোগ, আরামবাগের নৈসরাই এলাকায় লক্ষ্মীমাতা হিমঘরের শ্রমিকেরা দু'বছর ধরে বিভিন্ন জায়গায় জানিয়ে এখনও তাঁদের কোনো সমস্যার সমাধান হয়নি । দীর্ঘদিন ধরেই যে সমস্ত শ্রমিকেরা ঐ হিমঘরে কাজ করে আসছেন, তাঁরা তাঁদের মাসিক বেতন সঠিকভাবে সময়ে পাচ্ছেন না। তার ফলে তাদের পরিবার ভুগছেন আর্থিক সমস্যায়। একাধিকবার বর্তমান মালিক পক্ষকে জানিয়েও কোনো কাজ হয়নি। ঐ হিমঘরে অস্থায়ীভাবে দেখভালের জন্য ম্যানেজার রাখা হলেও তিনি মোটেও এসব বিষয়ে কর্ণপাত করছেন না।স্বাভাবিকভাবেই শ্রমিকরা দিশেহারা। তাঁদের পরিবারগুলি এখন অর্থ সংকটে ভুগছে। 

আর এই সমস্ত কারনে বাধ্য হয়েই তৃণমূলের শাখা সংগঠন আইএনটিটিইউসি - র সাথে যুক্ত থাকা শ্রমিকেরা সোমবার সকালে আরামবাগ মহকুমা শাসকের অফিসে অবস্থান-বিক্ষোভে বসেন। তাঁদের দাবি, যত দ্রুত সম্ভব সমস্যার সমাধান করতে হবে। তা নাহলে আমরণ অনশনের পথ বেছে নেবেন তাঁরা। 


অন্যদিকে ব্যাবসাদার এবং ওই এলাকার চাষীদের অভিযোগ, তারাও এবছরে ঐ হিমঘরে আলু রেখে সমস্যার সম্মুখীন হয়েছেন, মালিকের সাথে দেখা না করতে পেরে তারা আলু বের করার অনুমতিও পাচ্ছেন না। চাষীদের অভিযোগ, তারা চড়া সুদে মহাজনদের কাছ থেকে টাকা নিয়ে এবং ব্যাংক থেকে ঋণ নিয়ে চাষ আবাদ করেছিলেন। হিমঘরে আলু রেখে বাজারে দাম বাড়লে সেই আলু বিক্রি করে মহাজনদের টাকা মিটিয়ে দেবেন এই আশাতেই বুক বেঁধে ছিলেন । কিন্তু আলু বের করতে না পারায় বিক্রিও করতে পারছেন না। এর ফলে দিন দিন আলুর দাম কমছে। সেই কারণেই তাঁরা চরম সমস্যার সম্মুখীন হয়েছেন। তাঁরা চাইছেন প্রশাসনের হস্তক্ষেপে এই সমস্যার সমাধান হোক। এরপরও যদি সমস্যার সমাধান না হয় তাহলে তাঁরা বৃহত্তর আন্দোলনের পথে পা বাড়াবেন।
হিমঘর মালিকের খামখেয়ালীপনায় চরম সমস্যায় চাষি থেকে ব্যাবসায়িরা
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top