728x90 AdSpace

Latest News

Tuesday, 7 August 2018

কবি প্রয়াণ দিবসে প্রকাশিত হতে চলেছে গীতাঞ্জলির ব্রেইল সংস্করণ



পিয়ালী দাস, বীরভূমঃ দৃষ্টিহীন রবীন্দ্র অনুরাগীদের জন্য প্রথমবার গীতাঞ্জলির ব্রেইল সংস্করণ প্রকাশ করতে চলেছে বিশ্বভারতী। আগামী ২২ শ্রাবণ কবি প্রয়াণ দিবসে এক অনুষ্ঠানে গীতাঞ্জলির ব্রেইল সংস্করণ ছারাও গীতাঞ্জলি কাব্যগ্রন্থের প্রথম সংস্করণের প্রতিলিপিও প্রকাশ্যে আনতে চলেছে বিশ্বভারতী। 

বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে,দৃষ্টিহীন পড়ুয়াদের জন্য এই প্রথম প্রকাশিত হচ্ছে গীতাঞ্জলির ব্রেইল সংস্করণ। ২২ শ্রাবণ সর্বসাধারণের হাতে নতুন উপহার হিসাবে মূল্যবান কিছু বইয়ের প্রতিলিপি তুলে দিতে চলেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। বিশ্বভারতীর নিজস্ব সংগ্রহালয়ে থাকা গীতাঞ্জলি কাব্যগ্রন্থের প্রতিলিপি প্রকাশিত হবে কবিপ্রয়াণ অনুষ্ঠানে। প্রকাশিত সংস্করণটি এর আগে শুধুমাত্র রবীন্দ্রভবনের সংগ্রহশালাতে রাখা ছিল। ১৯১০ সালে প্রথম প্রকাশিত হয় গীতাঞ্জলি। ছিল ১৫৭টি গীতিকবিতা। এই প্রথম সংস্করণের প্রতিলিপি এবার সর্বসাধারণের সামনে আসতে চলেছে। 

উল্লেখ্য, এবার কবির প্রয়াণ দিবসে আরও চারটি বই প্রকাশ করবে বিশ্বভারতী। পাঠকদের জন্য থাকবে 'পূর্ব-বাংলার গল্প' বইটির পুনর্মুদ্রণ। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরের বছর বাংলাদেশের পটভূমিতে লেখা ১২টি ছোটগল্প নিয়ে এই বই প্রকাশ করে বিশ্বভারতী।শেষ কয়েকবছর ধরে এই সংস্করণটি প্রকাশের কাজ করছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। রামকৃষ্ণ মিশনের সহযোগিতায় এতদিনে সেটিও প্রকাশিত হবে। এছাড়া অন্য দুটি বই হল 'বিশ্ববিদ্যাসংগ্ৰহ : ভারতীয় সাধনা' এবং প্রাক্তন উপাচার্য দিলীপ সিনহা রচিত 'বিশ্ব-ভারতী: এন ওডিসি ইন পার্লামেন্ট মোড'।

সম্প্রতি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে আসেন আচার্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে অনেকগুলি বইয়ের আবরণ উন্মোচন করেন। তার মধ্যে ছিল গীতাঞ্জলির প্রথম সংস্করণও। এছাড়াও সমাবর্তনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেওয়া হয় 'পূর্ব বাংলার গল্প' নামক বইটি। সেটিও প্রকাশ করবে বিশ্বভারতী।
কবি প্রয়াণ দিবসে প্রকাশিত হতে চলেছে গীতাঞ্জলির ব্রেইল সংস্করণ
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top