728x90 AdSpace

Latest News

Thursday, 30 August 2018

এবার স্বামী বিবেকানন্দের মূর্তি ভাঙচুর, ক্ষোভে ফুঁসছে মহঃ বাজারের রাসপুর



পিয়ালী দাস, বীরভূমঃ অশিক্ষা, কুসংস্কার ,ধর্মীয় গোঁড়ামি থেকে মুক্তি না পেলে ভারতের যে উন্নতি হবে না সে কথা তিনি প্রথম উপলব্ধি করেছিলেন। তিনি সমগ্র ভারতবাসীকে নারী জাতির আদর্শ না ভোলার পরামর্শ দিয়েছিলেন। আর জীব প্রেমের মাধ্যমে ঈশ্বরের সাধনার কথা বলে জয় করেছিলেন আপামর ভারতবাসীর হৃদয়। তিনি আর কেও নন, ভারতের পথ প্রদর্শক স্বামী বিবেকানন্দ। অথচ সেই স্বামী বিবেকানন্দের মূর্তির নাক ভেঙে দেওয়া হয়েছে, হাতের আঙুলও ভেঙে দেওয়া হয়েছে। বিসদৃশ ভাবে তুলে দেওয়া হয়েছে মুখের গেরুয়া রঙ। মূর্তি বিকৃত করে মাথায় পাথর বসিয়ে দেওয়া হয়েছে। আর এই ঘটনা দেখে ক্ষুব্ধ এলাকাবাসী থেকে শুভবুদ্ধি সম্পন্ন মানুষ। ক্ষোভে ফুঁসছে শিক্ষিত, বিবেকবান সমাজ।

মহঃবাজার ব্লকের চরিচা গ্রাম পঞ্চায়েতের রাসপুর গ্রামে ২০১৫ সালের ১২ জানুয়ারি শেওড়াকুড়ি রুরাল ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে স্বামী বিবেকানন্দের জন্মদিনে রাজপুর প্রাথমিক বিদ্যালয়ের কাছে এই মূর্তি প্রতিষ্ঠা করা হয়। তারপর থেকে মূর্তির রক্ষনাবেক্ষণ করে আসছে শেওড়াকুড়ি রুরাল ওয়েলফেয়ার সোসাইটি। মূর্তিটি প্রতিষ্ঠা করা হয় রাসপুর প্রাথমিক স্কুলের নিকট সোসাইটির নিজস্ব জায়গায় । মূর্তিটি বানিয়েছিলেন জেলার প্রখ্যাত ভাস্কর হুমায়ুন কবির। আবরণ উন্মোচন করেছিলেন তৎকালীন মহঃবাজার ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক সুমন বিশ্বাস।সোসাইটির উদ্যোগে স্বাস্থ্য পরীক্ষা কেন্দ্র ও স্পোর্টস একাডেমির জন্য এই জায়গা ঠিক করা হয়েছিল। উদ্দেশ্য ছিল এলাকার যুবকদের খেলাধুলায় উৎসাহ দান এবং সাধারণের স্বাস্থ্য পরিসেবা দেওয়া। প্রায় ১০ ফুট উঁচু বেদির বিবেকানন্দের মূর্তিটির কে বা কারা হাতের আঙুল ও নাক ভেঙে দিয়েছে। মুখমন্ডলের রঙ ঘসে উঠিয়ে বিকৃত করে দিয়েছে। এই ঘটনা জানাজানি হতেই ক্ষোভ তৈরি হয় এলাকা জুড়ে। 

রাসুল এমএসকে শিক্ষা কেন্দ্রের শিক্ষক সরোজাক্ষ মন্ডল জানান, সুন্দর মূর্তিটাকে বিকৃতি করা হয়েছে । জানিনা কে বা কারা করেছে। জাতির শ্রেষ্ঠ ব্যক্তিকে সম্মান না করে তাঁর উপর অত্যাচার করা হচ্ছে, এটা খুবই নিন্দনীয়। শিক্ষক সুশান্ত ঘোষ জানান, জাতির গর্বকে বিকৃত করা হচ্ছে এটা খুবই নিন্দনীয়। সকলের এই মূর্তিকে রক্ষা করা উচিত।শেওড়াকুড়ি রুর‍্যাল ডেভেলপমেন্ট সোসাইটির সম্পাদক বিদ্যুৎ মন্ডল জানান, যারা বিবেকানন্দ সম্বন্ধে জানেন না তারাই এ ধরনের কাজ করেছে।আমরা ওই এলাকায় বিবেকানন্দের আদর্শের কথা বেশি করে তুলে ধরবো যাতে যারা একাজ করেছে তাদের বিবেক যেন জাগ্রত হয়।
এবার স্বামী বিবেকানন্দের মূর্তি ভাঙচুর, ক্ষোভে ফুঁসছে মহঃ বাজারের রাসপুর
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top