728x90 AdSpace

Latest News

Saturday, 4 August 2018

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সমস্ত পাণ্ডুলিপি ডিজিটাইজ়েশন করার উদ্যোগ


পিয়ালী দাস, বীরভূমঃ রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন পাণ্ডুলিপি ডিজিটাইজ়েশন করার উদ্যোগ নিল কেন্দ্রীয় তথ্য ও সংস্কৃত মন্ত্রকের ইন্দিরা গান্ধি জাতীয় সংস্কৃতি ও আর্ট বিভাগ। পাশাপাশি তাঁকে নিয়ে বিভিন্ন কিংবদন্তির পাণ্ডুলিপিও ডিজিটাইজ়েইশও করা হবে। 

বিশ্বভারতীর কেন্দ্রীয় কার্যালয়ে এক সাংবাদিক বৈঠকে একথা জানান বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য সবুজকলি সেন ও ইন্দিরা গান্ধি ন্যাশনাল কালচারাল ফর আর্টের ডিরেক্টর প্রতাপানন্দ ঝাঁ। পাণ্ডুলিপির পাশাপাশি বিভিন্ন গুরুত্বপূর্ণ অডিও, ভিডিওগুলিও ডিজিটাইজ়েশন করা হবে। 

উল্লেখ্য, বিশ্বভারতীর রবীন্দ্রভবন সহ বিভিন্ন জায়গায় রবীন্দ্রনাথ ঠাকুরের বহু গুরুত্বপূর্ণ পাণ্ডুলিপি, নথি রয়েছে। এছাড়া তাঁকে নিয়ে কিংবদন্তি মানুষজনের পাণ্ডুলিপি, নথি সহ মূল্যবান অডিও, ভিডিও রয়েছে সেখানে। সেগুলি ডিজিটাল সংরক্ষণের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। ২০১৫ সালে কেন্দ্রীয় তথ্য ও সংস্কৃতি মন্ত্রকের অধীনস্থ ইন্দিরা গান্ধি ন্যাশনাল কালচারাল ফর আর্টের তরফে ওই উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু, মাঝপথে বিভিন্ন কারণে তা বন্ধ হয়ে গেছিল। চলতি বছরের জুনে বিশ্বভারতীর আবেদনের ভিত্তিতে ফের অসম্পূর্ণ কাজ সম্পূর্ণ করার বিষয়ে হস্তক্ষেপ করা হয়। 


ইতিমধ্যে ৭ হাজার ৮০০ পাণ্ডুলিপি ডিজিটাইজ়েশন করা হয়েছে। এখনও ৯ হাজার ৩০০টি পাণ্ডুলিপি ডিজিটাইজ়েশন করতে হবে। একইভাবে ৩০ হাজার ঘণ্টার অডিও ভিডিও ডিজিটাইজ়েশন করা হয়েছে। এখনও ৩১ হাজার ঘণ্টার অডিও ভিডিও ডিজিটাইজ়েশন করতে হবে। এছাড়াও, একাধিক নথি দীর্ঘমেয়াদি সংরক্ষণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।আগামী দেড় বছরের মধ্যে সব কাজ শেষ করা হবে বলে বিশ্বভারতী সূত্রে জানানো হয়েছে। এছাড়াও, বিশ্বভারতীর সংগীত ভবনের বিশিষ্ট শিল্পীদের ২ হাজার ২০০টি রেকর্ডকেও ডিজিটাইজ়েশন করার পরিকল্পনাও রয়েছে। বিশ্বভারতীর দুই কর্মীকে এই সংক্রান্ত কাজের জন্য প্রশিক্ষণও দেবে ওই সংস্থা।


বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য সবুজকলি সেন বলেন, "বিশ্বভারতীতে বহু মূল্যবান জিনিস আছে। সেগুলি দীর্ঘস্থায়ী সংরক্ষণের জন্যই আমাদের এই উদ্যোগ।" 
 কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সমস্ত পাণ্ডুলিপি ডিজিটাইজ়েশন করার উদ্যোগ
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top