728x90 AdSpace

Latest News

Thursday, 2 August 2018

নাবালিকা ধর্ষণের সংবাদ প্রকাশের ক্ষেত্রে সংবাদ মাধ্যমের ভুমিকা নিয়ে খুদ্ধ শীর্ষ আদালত



ফোকাস বেঙ্গল ওয়েব ডেস্কঃ ধর্ষণের শিকার হওয়া নাবালিকাদের ছবি প্রকাশ এবং সাক্ষাতকার নেওয়ার বিষয়ে সংবাদ মাধ্যমের উপর নিষেধাজ্ঞা থাকা উচিত বলে এক পর্যবেক্ষণে জানিয়েছে সুপ্রিম কোর্ট। এমনকী নাবালিকা বা কিশোরীদের পরিচয় গোপন রাখতে তাদের মুখ অস্পষ্ট করেও প্রকাশ করার উপর নিষেধাজ্ঞার সুপারিশ করেছে আদালত। 



বিহারের মুজফ্ফরপুর জেলায় একটি সরকারি হোমের প্রধাণের হাতেই কয়েকজন নাবালিকার ধর্ষণের মামলা চলাকালীন সুপ্রিম কোর্টের বিচারপতি এম বি লোকুর ও বিচারপতি দীপক গুপ্তের বেঞ্চ এই পর্যবেক্ষণ জানায়। 

উল্লেখ্য, পাটনার এক মানবাধিকার কর্মী রণবিজয় কুমার এই মামালায় সংবাদ মাধ্যমের মনোভাব নিয়ে বিচারপতিদ্বয়কে একটি চিঠি দিয়েছিলেন। তার পরিপ্রেক্ষিতে এদিন শীর্ষ আদালতের ওই বেঞ্চ সংবাদমাধ্যমের ভূমিকার কড়া সমালোচনা করেন। 

বেঞ্চের মতে ধর্ষিতা নাবালিকাদের সাক্ষাতকার নিতে গিয়ে সংবাদমাধ্যমগুলি বস্তুত ওই কিশোরীদের আরও একবার করে সেই নারকীয় অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে বাধ্য করেছে। বিচারপতিরা থাইল্যান্ডের সাম্প্রতিক ঘটনার কথাও টেনে আনেন। তাঁরা বলেন, থাইল্যান্ডে গুহা থেকে উদ্ধার হওয়ার আগে ক্ষুদে ফুটবল দলের সদস্যদের কারোর নাম প্রকাশ করা হয়নি। এমনকী উদ্ধার হওয়ার পরেও তাদের সাক্ষাতকার নেওয়ার বিষয়ে সংবাদমাধ্যমের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। এই ব্যবস্থা নেওয়া হয়, তাদেরকে ওই ঘটনার ট্রমা থেকে বার করে আনার জন্যই। একই রকম ভাবে ধর্ষিতা হওয়া নাবালিকাদের সাক্ষাতকার নেওয়ার বিষয়ে সংবাদ মাধ্যমের উপর নিষেধাজ্ঞা জারি করা হোক, চাইছেন তাঁরা।
নাবালিকা ধর্ষণের সংবাদ প্রকাশের ক্ষেত্রে সংবাদ মাধ্যমের ভুমিকা নিয়ে খুদ্ধ শীর্ষ আদালত
  • Title : নাবালিকা ধর্ষণের সংবাদ প্রকাশের ক্ষেত্রে সংবাদ মাধ্যমের ভুমিকা নিয়ে খুদ্ধ শীর্ষ আদালত
  • Posted by :
  • Date : August 02, 2018
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top