728x90 AdSpace

Latest News

Friday, 13 July 2018

পানাগড় থেকে ডানকুনি ১৩০ কিমি জাতীয় সড়ককে ৬ লেন করার প্রক্রিয়া শুরু হল


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমানঃ বর্ধমানের পানাগড় থেকে হুগলীর ডানকুনি পর্যন্ত ১৩০ কিলোমিটার জাতীয় সড়ককে ফোর লেন থেকে ৬ লেনে পরিণত করার জন্য কাজ শুরু হতে চলেছে ২০২০ সাল নাগাদ। আর তার আগে এব্যাপারে প্রশাসনিক প্রস্তুতি শুরু হয়ে গেল জোরকদমে। বৃহস্পতিবার পূর্ব বর্ধমান জেলা প্রশাসনের সঙ্গে ন্যাশনাল হাইওয়ে অথরিটির আধিকারিদের এক উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। জাতীয় সড়ক কর্তৃপক্ষের প্রতিনিধি, জেলা প্রশাসনের প্রতিনিধি ছাড়াও পূর্ব বর্ধমান জেলার পানাগড় থেকে জামালপুর থানা পর্যন্ত জাতীয় সড়ক লাগোয়া সমস্ত ব্লকের বিডিও, পঞ্চায়েত প্রধান, পঞ্চায়েত সমিতির সভাপতি, বিধায়ক এবং সাংসদদের নিয়ে এব্যাপারে বিস্তারিত আলোচনা করা হল।

জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, পশ্চিম বর্ধমানের পানাগড় থেকে হুগলীর ডানকুনি পর্যন্ত ১৩০ কিলোমিটার ফোর লেনের জাতীয় সড়কের মেয়াদ শেষ হচ্ছে ২০২০ সালে। আর তারপর এই রাস্তাকে ৬ লেনে পরিনত করতে হবে। তারই প্রস্তুতি মিটিং সম্পন্ন হল এদিন। ৬ লেনের কাজ শেষ হলে ছোট বড় সমস্ত যানবাহনকে আর সরাসরি জাতীয় সড়কে উঠতে হবে না। জাতীয় সড়ক দিয়ে কেবলমাত্র সরাসরি দূরপাল্লার গাড়িগুলিই অবাধে যাতায়াত করতে পারবে। জাতীয় সড়কের দুদিকে থাকবে ৭ মিটার চওড়া দুটি  সার্ভিস লেন।  প্রতি ১ থেকে দেড় কিমির মধ্যে থাকবে ক্রশিং ব্যবস্থা। ফলে মূল জাতীয় সড়কে ছোটবড় যানবাহন, স্কুল বাস, সাধারণ রুটের বাস, আঞ্চলিক স্তরের পণ্য বোঝাই লরী কাউকেই আর উঠতে হবে না। স্বাভাবিকভাবেই দুর্ঘটনার সম্ভাবনা অনেক কমে যাবে সেই সময়।   

ন্যাশনাল হাইওয়ের প্রোজেক্ট ডিরেক্টর অরিন্দম হাণ্ডি এদিন জানিয়েছেন, ২০০১ সাল থেকে প্রথম জাতীয় সড়ককে প্রথম ফোর লেন এবং পরে ৬লেন করার কাজ শুরু হয়। ২০০৫ সালে শেষ হয় ফোর লেনের কাজ। ২০২০ সাল পর্যন্ত রয়েছে এই ফোর লেনের মেয়াদ। তিনি জানিয়েছেন, আগামী ২০২০ সাল থেকে শুরু হচ্ছে পানাগড় থেকে ডানকুনি পর্যন্ত প্রায় ১৩০ কিমি রাস্তাকে ৬ লেনে পরিণত করার কাজ। এজন্য ন্যাশনাল হাইওয়ে অথরিটিকে বেশ কিছু জায়গা অধিগ্রহণও করতে হবে। আর তাই এদিন এব্যাপারে জেলা প্রশাসনের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। তিনি জানিয়েছে্ন, গলসী বাজার, বুদবুদের কোটা, বর্ধমানের শক্তিগড়ের মত কিছু জায়গায় জাতীয় সড়ক কর্তৃপক্ষকে জমি অধিগ্রহণ করতে হবে। 

অরিন্দম হাণ্ডি জানিয়েছেন, ন্যাশনাল হাইওয়ে অথরিটি কর্তৃপক্ষের নির্দিষ্ট পরিমাণ গতিতেই এই জাতীয় সড়কে সমস্ত গাড়িকে যাতায়াত করতে হয়। সেক্ষেত্রে ন্যূনতম গাড়ির গতিবেগ থাকে ১০০ কিমি প্রতি ঘণ্টায়। উল্লেখ্য, প্রায়শই এই গতির জন্যই জাতীয় সড়কে দুর্ঘটনা ঘটছে। এব্যাপারে তিনি জানিয়েছেন, এজন্যই ৬ লেনের দুপাশেই সমানভাবে ৭মিটার চওড়া সার্ভিস রোড করা হচ্ছে। থাকছে নির্দিষ্ট দূরত্ব অন্তর রোড ক্রসিং। 
পানাগড় থেকে ডানকুনি ১৩০ কিমি জাতীয় সড়ককে ৬ লেন করার প্রক্রিয়া শুরু হল
  • Title : পানাগড় থেকে ডানকুনি ১৩০ কিমি জাতীয় সড়ককে ৬ লেন করার প্রক্রিয়া শুরু হল
  • Posted by :
  • Date : July 13, 2018
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top