728x90 AdSpace

Latest News

Tuesday, 10 July 2018

গ্রন্থাগারে শূন্যপদ নিয়োগে উদ্যোগী হল রাজ্য সরকার



পিয়ালী দাস, বীরভূমঃ গ্রন্থাগারে শূন্যপদ নিয়োগে উদ্যোগী হল রাজ্য সরকার। মঙ্গলবার বীরভূমের সিউড়িতে সরকারি বৈঠকে এসে রাজ্যের জনশিক্ষা ও গ্রন্থাগার দপ্তরের মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী জানালেন, জেলাতে ভ্রাম্যমান গ্রন্থাগার চালু করার পাশাপাশি জেলা গ্রন্থাগারে ডাবলুবিসিএস পরীক্ষার ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে কোচিং দেওয়ার ব্যাবস্থাও শুরু করা হবে শীঘ্রই।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে বিভিন্ন গ্রন্থাগারে কর্মী নিয়োগ হয়নি। ফলে কর্মী অবসর গ্রহণ করলেও নতুন কর্মী না আসায় সমস্যায় গ্রন্থাগারগুলি। এক জন গ্রন্থাগারিককে দুই থেকে তিনটি গ্রন্থাগারে পর্যন্ত দায়িত্ব নিতে হচ্ছে বর্তমানে। বীরভূম জেলায় ২৭৬ টি গ্রন্থাগারিকের পদ থাকলেও, বর্তমানে সেই কর্মী ১১৪ জন। অর্থাৎ এই জেলাতেই ১৬২ টি শূন্য পদ খালি গ্রন্থাগারিকের। রাজ্যে সেই শূন্য পদের সংখ্যা হল ৩২০০ টি। সেই ঘাটতি মেটাতে জন শিক্ষা ও গ্রন্থাগার দপ্তর চুক্তি ভিত্তিতে কর্মী নিয়োগ করে সমস্যা সমাধানে উদ্যোগী হয়েছে। এদিন মন্ত্রী জানিয়েছেন, এই সমস্যা মেটাতে আট হাজার থেকে ১২ হাজার টাকা পর্যন্ত মাসিক বেতনে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ করা হবে। 

মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী জানান, কর্মী সংকট মেটাতে চুক্তিভিত্তিতে কর্মী নিয়োগের ভাবনা শুরু হয়েছে। আশা করছি খুব দ্রুত এই সমস্যার সমাধান হয়ে যাবে। উত্তরবঙ্গ ভ্রাম্যমান গ্রন্থাগার চালু হয়েছে। বীরভূম জেলাতেও সেই উদ্যোগ নেওয়া হচ্ছে । পাঠকের কাছেই সরাসরি বই চলে যাবে এবার। একই সঙ্গে সিউড়ির জেলা গ্রন্থাগারে ডাবলুবিসিএস পরীক্ষার বিনামূল্যে কোচিং দেওয়া হবে ছাত্রছাত্রীদের।
গ্রন্থাগারে শূন্যপদ নিয়োগে উদ্যোগী হল রাজ্য সরকার
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top