728x90 AdSpace

Latest News

Thursday, 26 July 2018

আবর্জনা মুক্ত শহর গড়ে তোলার কাজ শুরু করে দিল বর্ধমান পুরসভা


সৌরীশ দে,বর্ধমানঃ শহরকে আবর্জনা মুক্ত করে গড়ে তোলার প্রক্রিয়া শুরু করে দিল বর্ধমান পুরসভা। আগামী বছরের মাঝামাঝি নাগাদ শহরের সমস্ত এলাকাকে ভ্যাট মুক্ত করার কাজ ইতিমধ্যে শুরুও হয়ে গেছে বলে জানালেন বর্ধমান পুরসভার জঞ্জাল সাফাই বিভাগের ভারপ্রাপ্ত কাউন্সিলার খোকন দাস। তিনি জানান বর্জ্য সংগ্রহ এবং সেগুলির সঠিক প্রক্রিয়াকরণের লক্ষ্যে ইতিমধ্যেই মিশন নির্মল বাংলা প্রকল্পের অধীনে আরবান ডেভলপমেণ্ট মিউনিসিপ্যাল অ্যাফেয়ার্স আনুমানিক ৩৮ কোটি টাকা অনুমোদন করেছে। খোকন দাস জানিয়েছেন, শহরের সমগ্র বর্জ্য প্রক্রিয়াকরণের মাধ্যমে জৈব গ্যাস তৈরির কারখানা গড়ে তোলার জন্য টেন্ডার ডাকার কাজও ইতিমধ্যে শুরু হয়েছে। ২০১৯ সালের মাঝামাঝি নাগাদ বর্ধমান পুর এলাকাকে আবর্জনা মুক্ত অঞ্চল গড়ে তোলাই এখন একমাত্র লক্ষ্য।

বর্ধমান পুরসভার চেয়ারম্যান ডঃ স্বরূপ দত্ত জানিয়েছেন, গত বাজেটে ভ্যাট মুক্ত পুরসভা গড়ে তোলার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল শহরবাসীকে। সেই লক্ষ্যে ইতিমধ্যেই দুটি মোবাইল কম্প্যাক্টর (আবর্জনা পেষাই মেশিন) নিয়ে আসা হয়েছে। পাশাপাশি শহরের গুড শেড রোড এলাকায় একটি ষ্টেশনারী কম্প্যাক্টর বসানো হয়েছে। আরও একটি স্টেশন তৈরির কাজ শুরু হয়েছে শহরের পাওয়ার হাউস পাড়ায়। ভবিষ্যতে এই ধরনের স্টেশন আরও কয়েকটি তৈরি করার পরিকল্পনাও ইতিমধ্যে নেওয়া হয়েছে। স্বরূপ দত্ত আশা প্রকাশ করেছেন, সমগ্র পরিকল্পনা বাস্তবায়িত হলে আগামী দিন বর্ধমান পুরসভা রাজ্য তথা দেশের কাছে অনুকরণীয় হয়ে উঠতে পারে।

অন্যদিকে পুরসভা সূত্রে জানা গেছে, বর্জ্য প্রক্রিয়াকরণের মাধ্যমে উৎপাদিত জৈব গ্যাস কিভাবে কাজে লাগানো যায় তার জন্য ইতমধ্যেই পরিকল্পনা গ্রহনের কাজ চলছে। জানা গেছে, শহরের স্কুল গুলিতে মিড-ডে মিলের রান্নার জন্য বর্তমানে ব্যাবহিত গ্যাসের পরিবর্তে যাতে এই গ্যাস ব্যাবহারের উপযোগী করে তোলা যায় সেই বিষয়েও ভাবনা চিন্তা চালাচ্ছেন পুরসভার সংশ্লিষ্ট দপ্তর।    
আবর্জনা মুক্ত শহর গড়ে তোলার কাজ শুরু করে দিল বর্ধমান পুরসভা
  • Title : আবর্জনা মুক্ত শহর গড়ে তোলার কাজ শুরু করে দিল বর্ধমান পুরসভা
  • Posted by :
  • Date : July 26, 2018
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top