728x90 AdSpace

Latest News

Tuesday, 19 June 2018

পূর্ব বর্ধমান জেলায় সমস্ত স্কুলে তামাক এবং মোবাইল নিষিদ্ধ ঘোষণা করা হল

ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমানঃ স্কুল চত্বরকে তামাক বর্জিত এলাকা হিসাবে চিহ্নিত করে সমস্ত স্কুলে স্কুলে পোষ্টার লাগানোর সিদ্ধান্ত নেওয়া হল। এমনকি এব্যাপারে স্কুল চত্বর এবং স্কুল লাগোয়া ২০০ মিটারের মধ্যে তামাক জাতীয় জিনিস বিক্রি করা এবং গ্রহণ করাকে শাস্তিযোগ্য অপরাধ হিসাবে গণ্য করে জরিমানা এবং আইনানুগ ব্যবস্থা নেবারও সিদ্ধান্ত নেওয়া হল। এরই পাশাপাশি স্কুলের মধ্যে এবং বিশেষত, ক্লাসের মধ্যে মোবাইল ব্যবহারকে সম্পূর্ণ নিষিদ্ধ করা হল বলে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন সূত্রে জানা গেছে।
বর্ধমান জেলা সর্বশিক্ষা প্রকল্পের আধিকারিক শারদ্বতি চৌধুরী জানিয়েছেন, গত ৫ মার্চ একযোগে জেলার ২৫০০ স্কুলে তাঁরা জেলা প্রশাসনের পক্ষ থেকে একদিনের একটি অভিযান চালিয়েছিলেন। স্কুলের সমস্ত দিক খুঁটিয়ে দেখা হয়েছিল। কোথাও কি কি অসুবিধা, সুবিধা রয়েছে তা খতিয়ে দেখা হয়েছিল। এরপর ফের আগামী ৫ জুলাই জেলার অন্য আরও প্রায় ২৫০০ স্কুলে একই অভিযান চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি জানিয়েছেন, চলতি বছরে যে সমস্ত মাধ্যমিক স্তরের স্কুলগুলির সামগ্রিক ফলাফল খারাপ হয়েছে এবং বিশেষত, যে সমস্ত ছাত্রছাত্রীরা ভাল ফল করতে পারেনি সেই সমস্ত স্কুলগুলিতে ৩ মাসের অতিরিক্ত বিশেষ কোচিং দেবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এব্যাপারে প্রতিটি মহকুমা শাসককে দায়িত্ব দেওয়া হয়েছে। মহকুমা শাসকরা সংশ্লিষ্ট স্কুলে গিয়ে শিক্ষকদের সঙ্গে কথা বলে কেন খারাপ ফল তা খতিয়ে দেখে রিপোর্ট দেবেন।

শারদ্বতি চৌধুরী জানিয়েছেন, ছাত্রছাত্রীদের বিভিন্ন বিষয়ভিত্তিক ভয় কাটানোর জন্য পূর্ব বর্ধমান জেলার ২০জন বিষয় ভিত্তিক অভিজ্ঞ শিক্ষকের একটি তালিকা তৈরী করা হয়েছে। ওই সমস্ত শিক্ষকের পড়ানোর ধরণকে ভিডিও রেকর্ডিং করে তা অন্য স্কুলগুলিতে পাঠিয়ে দেওয়া হবে। যাতে অন্যান্য ছাত্রছাত্রীরাও উপকৃত হতে পারে। এছাড়াও সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে সমস্ত প্রাথমিক স্কুলগুলিতে এখনও মেঝেয় বসে পড়াশোনা করতে হয় ছাত্রছাত্রীদের সেই সমস্ত স্কুলে চলতি বছরেই দেওয়া হচ্ছে ডেস্ক বেঞ্চ। ইতিমধ্যেই রাজ্য সরকার এব্যাপারে টাকা বরাদ্দ করেছে বলে তিনি জানিয়েছেন। অপরদিকে, প্রতিটি মহকুমার বাছাই করা দুটি স্কুল যাদের সামগ্রিক পরিকাঠামো ইতিমধ্যেই নজর কেড়েছে সেই সমস্ত স্কুলকে ঘুরিয়ে দেখানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিটি মহকুমা থেকে ৫০জন শিক্ষক শিক্ষিকার একটি দল তৈরী করে তাদের ওই সমস্ত স্কুলের পরিকাঠামো ঘুরিয়ে দেখানো হবে।
পূর্ব বর্ধমান জেলায় সমস্ত স্কুলে তামাক এবং মোবাইল নিষিদ্ধ ঘোষণা করা হল
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top