728x90 AdSpace

Latest News

Sunday, 10 June 2018

বেঙ্গল ম্যাঙ্গো উৎসবে প্রশংসা অর্জন করল পূর্ব বর্ধমানের হিমসাগর, বিদেশে রপ্তানির ডাক


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমানঃ বেঙ্গল ম্যাঙ্গো উৎসবে প্রথম বছর অংশ নিয়েই আমের গুনগত মান এবং স্বাদের বিচারে পুরস্কার ছিনিয়ে নিল পূর্ব বর্ধমানের পূর্বস্থলীর হিমসাগর। রাজ্য স্তরের ওই আম উৎসবে বর্ধমানের এই হিমসাগর আম তৃতীয় পুরষ্কার ছিনিয়ে নেওয়ায় খুশির হাওয়া আমচাষী মহলেও।উল্লেখ্য, গত ৩ বছর ধরে কলকাতার নিউটাউন মেলা প্রাঙ্গণে বেঙ্গল ম্যাঙ্গো উতসবের আয়োজন করা হচ্ছে। এবছর এই উৎসব অনুষ্ঠিত হয় ৮ থেকে ১০ জুন।

পূর্বস্থলী সাংস্কৃতি মঞ্চের সম্পাদক অভিজিত চক্রবর্তী জানিয়েছেন, এতদিন এই উৎসবে রাজ্যের অন্যান্য জেলার আম প্রদর্শিত হলেও বর্ধমান থেকে আম নিয়ে যাওয়া হত না। পূর্বস্থলীর আম উৎসবের প্রধান উৎসাহদানকারী মন্ত্রী স্বপন দেবনাথ এবং উদ্যানপালন দপ্তরকে এই বিষয়ে উদ্যোগ নেওয়ার জন্য পূর্বস্থলীর আমচাষীরা আবেদন করেন। সেই আবেদনের পরিপেক্ষিতে স্বপন দেবনাথ এবং পূর্ব বর্ধমান জেলা উদ্যানপালন দপ্তরের উদ্যোগে এবছরই প্রথম এই জেলার আম রাজ্য সরকারের মেলায় প্রদর্শিত হল। 


জেলা উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গেছে,  এই জেলার শুধুমাত্র পূর্বস্থলী থেকে হিমসাগর, ল্যাংড়া, আম্রপালী এবং রানী এই চার ধরণের মোট ৪.৫ টন আম চাষীদের কাছ থেকে কিনে নিয়ে যায়।পূর্ব বর্ধমান জেলার হিমসাগর আম রাজ্যের মধ্যে পুরষ্কার পেয়েছে। মেলায় পূর্বস্থলীর ৭ জন চাষী ও পূর্বস্থলী সাংস্কৃতিক মঞ্চ-এর সম্পাদকও আমন্ত্রিত ছিলেন। ৮ থেকে ১০ জুন পর্যন্ত চলা এই মেলার ক্রেতা-বিক্রেতা সাক্ষাতে (Reverse buyer seller meet) বেশ কয়েকটি দেশের প্রতিনিধিরা আমের স্বাদ, গুনমান পরীক্ষার পাশাপাশি চাষীদের সাথে সরাসরি কথা বলেন। বিদেশী প্রতিনিধিরা পূর্বস্থলীর হিমসাগর আম নিয়ে খুব উৎসাহী। নেপাল, ইসরাইল সম্ভব হলে এবছরই নিতে আগ্রহী। সিঙ্গাপুর, সৌদি আরব, ইউ এ ই, ভুটান, মায়ানমার সহ কয়েকেটি দেশও আগামী বছর পূর্বস্থলীর হিমসাগর আম আমদানি করতে আগ্রহী।


পূর্ব বর্ধমান উদ্যানপালন দপ্তরের জেলা আধিকারিক কৃষ্ণেন্দু ঘড়াই জানিয়েছেন, মেলার অন্যান্য জেলার আমের থেকে বর্ধমানের আনা আম অনেক ভাল বলে বিবেচিত হয়েছে। এবছর এই উৎসবে ৬০.৫ কুইন্ট্যাল আম ও আম দিয়ে তৈরী খাবার খাওয়ান হয়েছে। পাশাপাশি চাষীদের স্টল থেকে আম বিক্রীও হয়েছে। মোট ২২ রকমের আম ছিল। বেঙ্গল ম্যাঙ্গো উৎসবে ১৫০০ কিলো হিমসাগর, ল্যাংড়া, আম্রপালী এবং রানী পসন্দ আম নিয়ে যাওয়া হয়েছে। হিমসাগর আম পূর্ব বর্ধমান জেলাকে  তৃতীয় স্থানাধকারির শিরপা এনে দিয়েছে। প্রথম উওর চব্বিশ পরগনা, দ্বিতীয় নদীয়া জেলা। পূর্ব বর্ধমান জেলা প্রথম বছর অংশ নিয়ে ভালই ফল করেছে।
বেঙ্গল ম্যাঙ্গো উৎসবে প্রশংসা অর্জন করল পূর্ব  বর্ধমানের হিমসাগর, বিদেশে রপ্তানির ডাক
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top