728x90 AdSpace

Latest News

Saturday, 30 June 2018

পূর্ব বর্ধমান জেলা জুড়ে পালিত হল ১৬৩ তম হুল দিবস


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমানঃ ইংরেজদের অত্যাচার থেকে বাংলাকে রক্ষা করার জন্য যে সাঁওতাল বিদ্রোহ হয়েছিল তাকেই স্মরণ করার ডাক দেওয়া হল শনিবার ১৬৩ তম হুল উৎসবের মঞ্চ থেকে। পূর্ব বর্ধমান জেলা পরিষদ, আদিবাসী উন্নয়ন পর্ষদ, অনগ্রসর কল্যাণ দপ্তর এবং জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে এদিন জেলার মূল অনুষ্ঠানটি হয় মেমারী ২নং ব্লকের সাতগেছিয়া ফুটবল মাঠে।

অনুষ্ঠানে হাজির ছিলেন রাজ্যের প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ, জেলা পরিষদের সভাধিপতি দেবু টুডু, দুই সাংসদ মমতাজ সংঘমিতা, সুনীল মণ্ডল, জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব সহ বিধায়ক, জেলা প্রশাসনের আধিকারিকরাও। এদিন বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী স্বপন দেবনাথ সকলকে আদিবাসীদের আত্মত্যাগের কথা স্মরণ করিয়ে দেন।

সভাধিপতি দেবু টুডু জানান, এই হুল উৎসবের অনুষ্ঠান থেকে ৩০০ জন জেলার মাঝিবাবা তথা মোড়লদের সম্বর্ধিত করা হয়েছে। এছাড়াও জেলার ২৩টি ব্লক থেকেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে সেরা ছাত্রছাত্রীদের পুরষ্কৃত করা হয়েছে। আদিবাসী সম্প্রদায়ের ৭৫টি গ্রুপের হাতে তুলে দেওয়া হয়েছে একজোড়া করে ধামসা মাদোল।

উল্লেখ্য, এদিন বর্ধমান শহরে কোর্ট কম্পাউণ্ডের সিধু-কানহুর মূর্তিতে মাল্যদান করে হুল উত্সবের সূচনা করেন দেবু টুডু। জেলার বিভিন্ন আদিবাসী সম্প্রদায়ের মানুষ এদিন মিছিল করে এসে সিধু-কানহুর মূর্তিতে মালা দেন এবং বক্তব্যও রাখেন। এছাড়াও জেলার প্রতিটি ব্লকেই অনুষ্ঠিত হয় হুল উৎসব।


অন্যদিকে, হুল দিবস উদযাপন উপলক্ষ্যে কাটোয়া ২নং ব্লকের শ্রীবাটী গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে নন্দীগ্রামে সিধু কানহ-র ছবিতে মাল্যদান করে শ্রদ্ধার্ঘ্য জানালেন কাটোয়া ২নং ব্লকের বিডিও শিবাশিস সরকার,কাটোয়া ২নং পঞ্চায়েত সমিতির শিক্ষা কর্মাধ্যক্ষ নিষাদ সামন্ত সহ বহু বিশিষ্ট ব্যক্তি।এদিন হুল দিবস উপলক্ষ্যে একটি মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আদিবাসী মহিলারা ধামসা মাদলের সাথে সাথে নৃত্য পরিবেশন করেন। আদিবাসী সমাজের মানুষ ছাড়াও সাধারণ মানুষও ভিড় করেন এই অনুষ্ঠানে।

 
এছারাও গলসির ২ নং ব্লকের ভুঁড়ি গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে হুল দিবস উদযাপিত হল সারম্বরে। ভুঁড়ি গ্রাম পঞ্চায়েত প্রধান সুবোধ ঘোষ জানান, ভেঁপুর হাই স্কুলের মাঠে হুল দিবস উপলক্ষে এদিন একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রথমে স্কুলে থেকে একটি রালী বের হয়ে সারা গ্রাম পরিক্রমা করে। পরে শহীদ সিধু কানুর মুর্তিতে মাল্যদান করেন গলসি ২ নং ব্লক বিডিও শঙ্খ বন্দ্যোপাধ্যায়, পঞ্চায়েত সমিতির সভাপতি রুবিমনি কিস্কু , খন্ডঘোষ বিধায়ক নবীন চন্দ্র বাগ ও ব্লক সভাপতি বাসুদেব চৌধুরী। পতাকা উত্তলোন করে অনুষ্ঠানের সুচনা করেন পঞ্চায়েত সমিতির সভাপতি রুবিমনি কিস্কু, গলসি ২ নং ব্লক তৃনমুল সভাপতি বাসুদেব চৌধুরী ও কার্যকারী সভাপতি নবকুমার হাজরা।

ভুঁড়ি গ্রাম পঞ্চায়েত প্রধান সুবোধ ঘোষ জানান, স্বাধীনতা সংগ্রামী সিধু ও কানুকে স্মরন করতে ও ওই বীরদের প্রতি শ্রদ্ধা জানাতে তারা বহুদিন ধরে হুল দিবস পালন করে আসছেন। তিনি জানান, এলাকার আদিবাসী সম্প্রদায় সকল মানুষের সহযোগিতায় এদিন হুল দিবস উদযাপিত হয়েছে।
পূর্ব বর্ধমান জেলা জুড়ে পালিত হল ১৬৩ তম হুল দিবস
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top