728x90 AdSpace

Latest News

Friday, 15 June 2018

ভারতে ইদ উদযাপন শনিবার, ব্যতিক্রম কেরল


ফোকাস বেঙ্গল ওয়েব ডেস্কঃ আগামিকাল অর্থাৎ ১৬ জুন সারা ভারতে ইদ উল-ফিতর উদযাপন হবে। যদিও ব্যতিক্রম কেরল। সেই রাজ্যে শুক্রবারই পালিত হচ্ছে ইদ। বৃহস্পতিবার রাজধানী দিল্লি থেকে চাঁদ চোখে পড়েনি। তাই ইদ উদযাপন পিছিয়ে দেওয়া হয়েছে একদিন।

দিল্লির জামা মসজিদের এক আধিকারিক জানিয়েছেন, বৃহস্পতিবার সন্ধ্যায় ইদের চাঁদের দেখা না মেলায় জামা মসজিদের মুন সাইটিং কমিটি (চাঁদ দেখার বিষয়ে গঠিত কমিটি) বৈঠকে বসে। এরপরই জামা মসজিদের শাহি ইমাম সৈয়দ আহমেদ বুখারি ঘোষণা করেন ভারতে ইদ উদযাপন একদিন পিছিয়ে শনিবার হবে।

উল্লেখ্য, চাঁদের বিভিন্ন দশার উপর নির্ভর করে তৈরি হয়েছিল হিজরি ক্যালেন্ডার। ৬২২ খ্রীষ্টাব্দে ইসলাম ধর্মের নবি হজরত মহম্মদ মক্কা থেকে মদিনা যাত্রা করেছিলেন। সেই থেকে চালু হয় এই ক্যালেন্ডার। যেহেতু প্রত্যেক বছর একই দিনে চাঁদের সমান দশা দেখা যায় না, তাই প্রত্যেক বছরই ইদের দিনটাও পরিবর্তিত হয়। গত বছর ২৬ জুন তারিখে ইদ উদযাপিত হয়েছিল। আগামী বছর ৫ জুন ইদ উদযাপিত হতে পারে বলে জানানো হয়েছে। তবে সারা ভারতের থেকে একটু অন্য পথে হাঁটছে কেরল। সেখানকার এক শীর্ষস্থানীয় ইমাম জানিয়েছেন, বৃহস্পতিবার সন্ধ্যাবেলাই কোঝিকোড়ের আকাশে চাঁদের দেখা গিয়েছে। তাই কেরলে ইদ পালিত হবে শুক্রবারই।

রমজান মাসের সমাপ্তি সূচিত হয় ইদ উদযাপনের মধ্য দিয়ে। শান্তি ও সৌভাতৃত্বের বার্তাবাহক এই উৎসব পালিত হয়, নামাজ, প্রার্থনা, মসজিদ - দরগা - ইদগায় দানধ্যান ও ভোজের মধ্য দিয়ে।
ভারতে ইদ উদযাপন শনিবার, ব্যতিক্রম কেরল
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top