728x90 AdSpace

Latest News

Tuesday, 22 May 2018

দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময়ের বোমা উদ্ধারকে ঘিরে উত্তেজনা



ফোকাস বেঙ্গল ডেস্ক,নদীয়াঃ ইতিহাস কতরকম ভাবে আমাদের কাছে বর্তমান হয়ে ফিরে আসে, তার এক জলন্ত উদাহরন চাক্ষুষ করলেন নদিয়া জেলার হাঁসখালি থানা সংলগ্ন ছোটচুপড়িয়া গ্রামের বাসিন্দারা ৷ গ্রামেরই পুকুর যা কিনা বোমা গর্ত নামে দীর্ঘকাল ধরে পরিচিত,খোদ সেই পুকুর থেকেই উদ্ধার হল দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত বোমা ৷ আর এই বোমা উদ্ধারের পর থেকেই সমগ্র এলাকা জুড়ে উত্তেজনার পাশাপাশি তৈরি হয়েছে ব্যাপক কৌতূহল। 

পুলিশ ও স্থানীয় সুত্রে জানা গেছে, ছোটচুপড়িয়া গ্রামেরই বাসিন্দা আনাছুর মন্ডলের একটি পুকুর কিছুদিন ধিরে সংস্কারের কাজ চলছে। হটাতই সংস্কারের কাজে নিয়োজিত জেসিবি মেসিনের ড্রাইভারের নজরে আসে বস্তুটি। বহু পুরনো কোন মহার্ঘ বস্তু মনে করে চালক সেটিকে নিজের বাড়ি নিয়ে চলে যান।কিন্তু ভাল করে দেখার পর বুঝতে পেরে তড়িঘড়ি হাঁসখালি থানায় বিষয়টি জানান। থানা থেকে পুলিশ এসে উদ্ধার করে নিয়ে যায় ঐতিহাসিক বোমাটিকে। 

এদিকে বোমা উদ্ধারের খবর ছরিয়ে পরতেই ভিড় জমাতে শুরু করেন স্থানীয় এলাকার বাসিন্দারা।তারা জানান,এতকাল দাদু,বাবাদের কাছ থেকে শুধু বোমার গল্পই শুনেছেন। আসল বোমা উদ্ধার হওয়ার পর সেটিকে সচক্ষে কে না দেখতে চায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের ইতিহাসের সঙ্গে জড়িত ঘটনার সাক্ষী হতে তাই ঝাপিয়ে পরে গ্রাম। 

ইন্টারনেট মারফত জানা গেছে,১৯৪১-৪৫ সালের মধ্যে ব্রিটিশ সরকারের রয়্যাল এয়ার ফোর্স এই ৫০০ আইবি জিপি বোমাটি পূর্বের দেশের (বার্মা, জাপান) সঙ্গে যুদ্ধে ব্যবহার করেছিল।সেই সময় এই ধরনের বোমার কার্যকরিতা ও গুরুত্ব ছিল অপরিসীম।
                                                                                                                              ছবি - ইন্টারনেট 
দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময়ের বোমা উদ্ধারকে ঘিরে উত্তেজনা
  • Title : দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময়ের বোমা উদ্ধারকে ঘিরে উত্তেজনা
  • Posted by :
  • Date : May 22, 2018
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top