728x90 AdSpace

Latest News

Sunday, 13 May 2018

আগামিকাল পঞ্চায়েত ভোট, পূর্ব বর্ধমান জেলায় প্রায় ৪১৫টি বুথ অতি স্পর্শকাতর


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমানঃ আগামিকাল রাজ্যে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচন। রবিবার সকাল থেকেই জেলায় জেলায় চলল শেষ মুহূর্তের প্রস্তুতি। ডিস্ট্রিবিউশন সেন্টার গুলি থেকে ভোট কর্মীদের বুঝিয়ে দেওয়া হল ব্যালট বক্স, ব্যালট পেপার সহ মেডিকেল কিট। বিকেলের মধ্যেই ভোট কর্মীরা পৌঁছে গেলেন নিজের নিজের বুথে। পাশাপাশি ভোটের কাজে নিযুক্ত পুলিশ কর্মীদেরও তাঁদের নিজের নিজের পোস্টিং বুঝিয়ে দেওয়া হল।
পূর্ব বর্ধমান জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এবারের নির্বাচন পরিচালনায় মোট প্রায় ১৪হাজার ৫০০ ভোট কর্মী লাগছে। এর বাইরে প্রায় আরও আড়াই হাজারের বেশি রিজার্ভ ভোট কর্মী রয়েছেন। এই জেলার পঞ্চায়েত নির্বাচনের দায়িত্বে থাকা অতিরিক্ত জেলাশাসক প্রবীর চট্টোপাধ্যায় জানিয়েছেন, রবিবার সকালে আউশগ্রামে ভোট কর্মী নিয়ে সাময়িক একটি অসুবিধা দেখা দেয়। দ্রুততার সঙ্গে রিজার্ভ বেঞ্চ থেকে ভোট কর্মী পাঠিয়ে পরিস্থিতি সামাল দেওয়া হয়। ফলে ভোট নিয়ে তাঁরা পুরোপুরি প্রস্তুত রয়েছেন।

 

এদিকে জেলার সর্বশেষ পরিস্থিতিতে সোমবার ৪১৫টি অতি স্পর্শকাতর বুথ নিয়েই রীতিমত চিন্তিত জেলা পুলিশ প্রশাসন। জেলা পুলিশের সর্বশেষ হিসাব অনুসারে মোট প্রায় ৭ হাজার পুলিশ কর্মীকে ভোটের দিন মোতায়েন করা হচ্ছে আইন শৃঙ্খলা রক্ষার কাজে। জেলা পুলিশ সূত্রে জানা গেছে, পূর্ব বর্ধমান জেলায় জেলা পুলিশের মোট পুলিশ কর্মীর সংখ্যা প্রায় ১৪০০। এর মধ্যে প্রায় ৭০০ সশস্ত্র পুলিশ কর্মী। রয়েছে ৫৪০০ সিভিক ভলেণ্টিয়ার এবং প্রায় ২০৮জন ভিলেজ পুলিশ কর্মীও। ভোটের জন্য কলকাতা থেকে বর্ধমানে এসেছেন ৭ কোম্পানী পুলিশ কর্মী এবং অন্ধ্রপ্রদেশ থেকে দেড় কোম্পানী পুলিশ কর্মী। এছাড়াও পাশের জেলা বীরভূম থেকেও পুলিশ কর্মী নিয়ে আসা হয়েছে বলে পুলিশ সুত্রে জানা গেছে।

জেলা পুলিশ দপ্তরের রিপোর্ট অনুসারে প্রায় ১৪.৭ শতাংশ বুথ অতিস্পর্শকাতর বলে চিহ্নিত হয়েছে। বর্ধমান সদর উত্তর মহকুমায় বর্ধমান ১ নং ব্লকে ২৫টি, বর্ধমান ২নং ব্লকের ১৪টি, আউশগ্রাম ১নং ব্লকে ৭টি এবং আউশগ্রাম ২নং ব্লকে ৪২টি, গলসী ১নং ব্লকে ৮১টি, গলসী ২নং ব্লকে ১২টি এবং ভাতার ব্লকে ১৯টি বুথকে অতি স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। বর্ধমান সদর দক্ষিণ মহকুমায় জামালপুরে ১৮টি, খণ্ডঘোষে ১২টি, মেমারী ১নং ব্লকে ৩১টি, মেমারী ২নং ব্লকে ২৩টি, রায়না ১নং ব্লকে ১৬টি এবং রায়না ২নং ব্লকে ১৪টি বুথকে অতি স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। এছাড়াও কালনা মহকুমায় মন্তেশ্বর ব্লকে ১৭টি, কালনা ১নং ব্লকে ১৬টি এবং কালনা ২নং ব্লকে ১৫টি, পূর্বস্থলী ১নং ব্লকে ২৫টি এবং পূর্বস্থলী ২ নং ব্লকে ২৮টি বুথকে অতি স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। এছাড়াও এই তিনটি মহকুমায় ২২২টি বুথ প্রেমিসেসকেও অতিস্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে।


অন্যদিকে, জেলা পুলিশ ও প্রশাসন সূত্রে জানা গেছে, জেলায় মোট বুথের সংখ্যা ৩৮৩০টি। এর মধ্যে ভোট হচ্ছে না ১০১৫ বুথে। ফলে ভোট হচ্ছে ২৮১৫ বুথে। উল্লেখ্য, ভোটের আগেই মোট ৫৮টির মধ্যে ১৭টি জেলা পরিষদ আসন, ২৩টি পঞ্চায়েত সমিতির মধ্যে ১৫টি পঞ্চায়েত সমিতি এবং মোট ২১৫টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে প্রায় ১০০-এর কাছাকাছি গ্রাম পঞ্চায়েত ইতিমধ্যেই তৃণমূল কংগ্রেসের দখলে চলে গেছে। কিন্তু আদালতের নির্দেশে এখন এই সমস্ত আসনগুলির জয় ঘোষণাকে স্থগিত করা হয়েছে।

পূর্ব বর্ধমান জেলার জেলাশাসক তথা রিটার্নিং অফিসার অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, রাজ্য নির্বাচন কমিশনের নির্দেশ অনুসারে প্রতিটি বুথেই সি সি ক্যামেরা লাগানো হয়েছে।ভিডিও রেকর্ডিং এর বাবস্থাও করা হয়েছে । এছারা জেমস সফটওয়্যার- এর মাধ্যমে ভোট সংক্রান্ত সমস্ত তথ্য কমিশনকে পাঠানো হবে। মোট কথা অবাধ ও শান্তিপূর্ণ ভোট পরিচালনার জন্য সব রকম প্রস্তুতি সেরে ফেলা হয়েছে। জেলা পুলিশ সূত্রে জানা গেছে, শনিবার থেকেই প্রতিটি বুথে বুথে রুট মার্চ করা হয়েছে। সাধারণ মানুষের কাছে নির্ভয়ে ভোট দেবার আবেদন জানানো হয়েছে।
আগামিকাল পঞ্চায়েত ভোট, পূর্ব বর্ধমান জেলায় প্রায় ৪১৫টি বুথ অতি স্পর্শকাতর
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top