728x90 AdSpace

Latest News

Monday, 2 April 2018

দলিত সম্প্রদায়ের ডাকা দেশ জুড়ে বনধে ধুন্ধুমার,নিহত ১


ফোকাস বেঙ্গল ওয়েব ডেস্কঃ সুপ্রিমকোর্টের তপশিলি জাতি ও উপজাতি (অত্যাচার বিরোধী) আইনের সংশোধনীর বিরুদ্ধে প্রতিবাদে সোমবার দলিত সম্প্রদায় সারা দেশ জুড়ে বনধের ডাক দিয়েছে। যার জেরে দেশের বিভিন্ন প্রান্তে পরিস্থিতি অশান্ত হয়ে উঠেছে। প্রতিবাদ জানাতে গিয়ে মধ্যপ্রদেশের মোরেনায় একজনের মৃত্যু হয়েছে বলেও খবর পাওয়া গেছে। 

রাজস্থান, উত্তরপ্রদেশ, ওড়িশা, পাঞ্জাব সহ একাধিক রাজ্যে দলিত সম্প্রদায় পথে নেমে রেল রোকো, রাস্তা রোকো কর্মসূচি পালন করছে। পাঞ্জাবে বনধের জেরে সিবিএসই পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। গুজরাত, চণ্ডীগড়েও বিক্ষোভ প্রদর্শন হয়েছে। ফলে পরিস্থিতি আরও ঘোরালো হয়ে উঠেছে।

জানা গেছে,গত মাসের শেষের দিকে সুপ্রিম কোর্ট জানায়, ১৯৮৯ সালের তফশিলি জাতি ও উপজাতিদের উপর অত্যাচার বন্ধের যে আইন রয়েছে, তা সরকারি কর্মীদের বিরুদ্ধে অন্যায়ভাবে ব্যবহার করা হচ্ছে। একইসঙ্গে নির্দেশ দেওয়া হয়, নিয়োগ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া এই আইনে কোনও সরকারি কর্মীকে গ্রেফতার করা যাবে না। আরও বলা হয়, কোনও সাধারণ নাগরিকের বিরুদ্ধেও যদি একই অভিযোগ ওঠে, তবে তাঁকে গ্রেফতারের আগে ডিএসপি পদমর্যাদার কোনও পুলিস আধিকারিককে দিয়ে তদন্ত করাতে হবে। আর এরই প্রতিবাদে এ দিন ভারত বনধের ডাক দিয়েছে একাধিক দলিত সংগঠন।






দলিত সম্প্রদায়ের ডাকা দেশ জুড়ে বনধে ধুন্ধুমার,নিহত ১
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top