728x90 AdSpace

Latest News

Sunday, 1 April 2018

আগুনে পুড়ে ছাই ৩০বিঘা গম জমি,মাথায় হাত চাষীদের



ফোকাস বেঙ্গল ডেস্ক,দক্ষিন দিনাজপুরঃ ভয়াবহ অগুনে ভষ্মিভূত ৩০ বিঘার গমের জমি সহ ভুট্টা ক্ষেত ও আম বাগান। রবিবার দুপুর নাগাদ ঘটনাটি ঘটে দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর থানার গোকর্ন গ্রাম পঞ্চায়েতের চহটপুর গ্রামে। এদিন এলাকার বাসিন্দারা হঠাৎ মাঠে আগুন জ্বলছে দেখতে পান। মাঠের কিছু জমির গম কাটা হলেও বেশির ভাগটাই মাঠে ছিল। এদিন ২০ বিঘা গমের ক্ষেত, ৫ বিঘা আমের বাগান সহ ৫ বিঘা ভূট্টা ক্ষেত পূরোটাই ছাই হয়ে যায়। 

জানা গেছে,আগুন লাগার পর নিমেষে আগুন ছড়িয়ে পরে পাশের জমিতে। ঘটনার খবর ছড়িয়ে পরতেই হুলুস থুলুস বেঁধে যায় গ্রামের মানুষের মধ্যে। পাম্পসেট, সাবমার্সিবল সহ বালতি করে জল দিয়ে ৩ ঘন্টা পর আগুন নেভাতে সক্ষম হন গ্রামের বাসিন্দারা। 

এলাকার কৃষক নিতাই ঘোষ, হারান ঘোষ, অমল ঘোষ, হুসেন আলী, টুটো সরিফুদ্দিন, জয়নাল আলী সহ অনেকের ক্ষেত পুড়ে নষ্ট হয়ে যায়। পাশাপাশি মিজানুর রহমানের ৫ বিঘা আমের বাগান পুরে যায়। এই বাগানে গম চাষ করেছিলেন তিনি। ফলে মাথাই হাত কৃষকদের। 

ক্ষতি গ্রস্থ কৃষক নিতাই ঘোষ জানান, তিনি সেইসময়  সেই বাড়িতে ছিলেন। হঠাৎ লোকজনের চিৎকারে বাইরে বেরিয়ে দেখেন গমের জমিতে আগুন ধরেছে। তার জমি সহ প্রায় ৬ জনের জমির গম পুরে ছায় হয়ে গেছে। আমের বাগান ও গমের ক্ষেত মিলে প্রায় ৫ লক্ষ টাকার ক্ষতি হয়েছে তাদের বলে তিনি জানান।  ক্ষতিগ্রস্থ চাষীরা জানিয়েছেন, বন্যার কারনে ধান চাষ আগের বছর তেমন হইনি এই এলাকাই। আজ আগুন লেগে গম পুড়ে যাওয়ায় সব শেষ হয়ে গেল।

এলাকাবাসীর অভিযোগ, পাশে জমির মালিক তাজিরুদ্দিন আহাম্মেদ তার জমিতে পাট লাগানোর জন্য গমের ডাল পুরাতে গিয়েই এই আগুন ছড়িয়ে পরে পাশের জমিতে বলে জানা যায়।
আগুনে পুড়ে ছাই ৩০বিঘা গম জমি,মাথায় হাত চাষীদের
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top