728x90 AdSpace

Latest News

Tuesday, 27 March 2018

বর্ধমানে গরীব,দুঃস্থ ব্রাহ্মণ পুত্রদের গণ উপনয়ন অনুষ্ঠান ঘিরে উন্মাদনা


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: অসহায় ও দুঃস্থ পুরুষ মহিলাদের গণবিবাহের অনুষ্ঠানের কথা প্রায়ই শুনতে পাওয়া যায়। কিন্তু গরিব ব্রাহ্মণ পরিবারের ছেলেদের গণ পৈতে দেওয়ার উদ্যোগের কথা তেমন শুনতে পাওয়া যায় না। মঙ্গলবার বর্ধমান শহরের বিধানপল্লী ঘোষপাড়ায় কালীমাতা সংঘের উদ্যোগে এমনই একটি অনুষ্ঠানের আয়োজনকে ঘিরে ব্যাপক উন্মাদনা দেখা গেল এলাকায়। মোট ১০জন অসহায় ও দুঃস্থ ব্রাহ্মণ পরিবারের ছেলেদের নিয়ে রীতিমত ধর্মীয় আচার আচরণ মেনে পৈতের অনুষ্ঠান করা হল।
ক্লাবের সম্পাদক প্রভাত চক্রবর্তী জানিয়েছেন, এই উদ্যোগ তাদের প্রথম নয়। গত ৬ বছর ধরেই তাঁরা এই ধরণের অনুষ্ঠান করছেন। এখনও পর্যন্ত প্রায় ৪০ জনের পৈতে দিতে পেরেছেন তাঁরা।বর্ধমান শহরের বেশ কয়েকটি ওয়ার্ড ও পঞ্চায়েত এলাকা থেকে এই ধরণের ছেলেদের খোঁজ নিয়ে প্রতিবছরই এই গণপৈতে অনুষ্ঠান করা হয়। তিনি জানান, আজকাল পুজোর সংখ্যা বাড়লেও,পুজো করতে আগ্রহ দেখাচ্ছে না নতুন প্রজন্ম। স্বাভাবিকভাবেই সেই সব ব্রাহ্মণ পরিবারগুলি আর্থিকভাবে পিছিয়ে পড়ছে।
প্রভাত বাবু জানান,১১নং ওয়ার্ড ও বর্ধমান পুরসভার অন্যান্য ওয়ার্ডগুলিতে বহু দুঃস্থ ব্রাহ্মণ পরিবার রয়েছেন। সেই সব পরিবারের আবেদনের ভিত্তিতে তাঁরাই ক্লাবের উদ্যোগে গত ৬ বছর ধরে এই গণ উপনয়নের আয়োজন করে আসছেন। তিনি জানান, এই উপনয়ন অনুষ্ঠান উপলক্ষ্যে এলাকার এবং বাইরের প্রায় ৩০০জনকে নিমন্ত্রণ জানানোও হয়েছে। নিমন্ত্রিতদের জন্য দুপুরে খাবারের ব্যবস্থাও করা হয়েছে। ভাত, ডাল, আলুভাজা, এঁচোড়, পনীরের তরকারির পাশাপাশি চাটনি, পাঁপড়, রসগোল্লা, আইসক্রিম সহযোগে তৃপ্তি করে ভোজন শেষে অভ্যাগতরা যেমন ব্রাহ্মণ পুত্রদের আশীর্বাদ করে গেলেন তেমনই স্থানীয় ক্লাবের কর্মকর্তাদের আগামীদিনে এই ভাবেই সমাজকল্যাণমূলক কাজে আরও বেশি করে নিয়োজিত হবার আবেদনও জানালেন।
                                                                                                         ছবি - সুরজ প্রসাদ 
বর্ধমানে গরীব,দুঃস্থ ব্রাহ্মণ পুত্রদের গণ উপনয়ন অনুষ্ঠান ঘিরে উন্মাদনা
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top