728x90 AdSpace

Latest News

Wednesday, 14 March 2018

আলুর দাম বৃদ্ধিতে এবছর আশার আলো দেখছেন পূর্ব বর্ধমানের চাষিরা


ফোকাস বেঙ্গল ডেস্ক,কাটোয়া:আলুর দাম বৃদ্ধিতে মুখে হাসি দেখা গেল পূর্ব বর্ধমান জেলার আলুচাষিদের। এবছর আলুর ফলন কম। তবে দাম বেড়েছে আলুর। ফলে লোকসানের ভয় তেমন থাকছে না বলেই মনে করছেন আলুচাষিরা। 
পূর্ব বর্ধমানের কাটোয়ায় বিভিন্ন জমিতে এখন আলু তোলার কাজ চলছে জোরকদমে।কাটোয়া ২নংব্লকের জগদানন্দপুর গ্রাম পঞ্চায়েতের মুস্থূলীর মাঠে আলু তোলার কাজে ব্যস্ততার ফাঁকেই চাষিরা জানালেন, এবছর আলুর ফলন অনেকটাই কম হয়েছে। ফলন কম হওয়ায় স্বভাবতই বেড়েছে আলুর দাম। প্রতি ৫০ কেজির বস্তার দাম এবছর এখনই ৪০০ টাকা। 
স্থানীয় চাষী সাগর মণ্ডল ও বুদ্ধদেব মণ্ডল জানালেন, গতবছর এক বিঘা জমিতে ১০০ প্যাকেট আলু হয়েছিল। ৫০ কেজির প্যাকেট পিছু দাম ছিল মাত্র ১৭০-১৮০ টাকা। সেখানে এবছর এক বিঘা জমিতে আলুর ফলন কমে হয়েছে ৭৫-৮০প্যাকেট। ফলন কম হওয়ায় গতবছরের থেকে এবছর আলুর দাম অনেকটাই বেশি। ফলে এবছর আর লোকসানের মুখ দেখতে হবে না বলেই আশা করছেন আলুচাষিরা। 
প্রসঙ্গত ,গত কয়েক বছর ধরে আলু চাষে চূড়ান্ত লোকসানের মুখে পড়তে হয়েছে এ রাজ্যের আলুচাষিদের। অতিবৃষ্টি বা অকাল বর্ষণের জেরে আলু নষ্ট হয়ে যাওয়ায় তেমন দাম পান নি তাঁরা।পূর্ব বর্ধমানের মত কৃষিভিত্তিক জেলাতে ঋণ নিয়ে চাষ করার পর লোকসানের মুখে পড়ে বেশ কিছু চাষির আত্মহত্যার মত ঘটনাও ঘটেছে। এবছরও অনেকেই চাষের জন্য ঋণ নিয়েছেন। তবে ফলন কম হলেও দাম বাড়ায় দু পয়সা বাড়তি লাভের আশায় তাদের মুখে এবার হাসি ফুটেছে। 
আলুর দাম বৃদ্ধিতে এবছর আশার আলো দেখছেন পূর্ব বর্ধমানের চাষিরা
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top