728x90 AdSpace

Latest News

Monday, 26 March 2018

বর্ধমানে সরকারি নির্দেশকে বুড়ো আঙ্গুল দেখিয়ে হেলমেট ছাড়াই দেওয়া হচ্ছে তেল

ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান:  রাজ্য সরকারের নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে কার্যত হেলমেট ছাড়াই পাম্প থেকে পেট্রোল দেওয়া হচ্ছে মোটর বাইক আরোহীদের। শুধু মোটর বাইকেই নয় পেট্রল পাম্পগুলি থেকে গ্রাহকদের পেট্রোল দেওয়া হচ্ছে বোতল বা পিপেতেও।

প্রসঙ্গত, গত বছর থেকে রাজ্য জুড়ে চালু হয়েছিল সেফ ড্রাইভ সেভ লাইফ প্রকল্প। বাইক আরোহীদের সচেতন করার পাশাপাশি পথ দুর্ঘটনা কমানো এই প্রকল্পের মূল উদ্দেশ্য ছিল। সচেতনতা শিবিরের পাশাপাশি এই প্রকল্পের মাধ্যমে নির্দেশ জারি করে হেলমেট ছাড়া মোটর বাইক আরোহীদের পেট্রোল দেওয়া বন্ধ করে দেওয়া হয় পাম্পগুলি  থেকে। প্রত্যেক পাম্পে ঝুলিয়ে দেওয়া হয় সেই নির্দেশ মোতাবেক ফ্লেক্স। বিনা হেলমেটে পেট্রোল নিতে গেলে চলে পুলিশি ধরপাকড়ও।

তবে কয়েকমাস যেতে না যেতেই পুলিশি ধরপাকড় প্রায় বন্ধ হয়ে যায়। আর তারপরেই সরকারি নির্দেশের কোন তোয়াক্কা না করেই হেলমেট ছাড়াই মোটর বাইক আরোহীদের পেট্রোল দেওয়ার অভিযোগ উঠছে পূর্ব বর্ধমান জেলার পেট্রোল পাম্পগুলির বিরুদ্ধে। ফলে বাড়ছে পথ দুর্ঘটনার প্রবণতাও। দাবি উঠছে জেলার পেট্রোল পাম্পগুলিতে পুলিশ প্রশাসনের আরও বেশি নজরদারি বাড়ানোর।

সেফ ড্রাইভ সেভ লাইফ প্রকল্প শুরুর সময় জেলা পুলিশ সুপার কুনাল আগারওয়াল জেলার পাম্প মালিকদের নিয়ে বৈঠক করেন। বৈঠকে স্থির হয় হেলমেট ছাড়া কোন ভাবেই তেল দেওয়া যাবে না মোটর বাইক আরোহীদের। শুধু হেলমেট নয়, বোতল বা কোন পাত্রেও তেল দেওয়া যাবে না বলে সাফ জানানো হয়। প্রথম প্রথম পুলিশি নজরদারি চালানো হয় পাম্প গুলোতে। তবে সময়ের সঙ্গে সঙ্গে সেই নজরদারিতেও ভাটা পরেছে বলে মত প্রকাশ করছে শহরবাসীর একাংশ।

ফলে সরকারি নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে পাম্পগুলি থেকে হেলমেট ছাড়াই মোটর বাইক আরোহীদের দেওয়া হচ্ছে পেট্রোল। যদিও এবিষয়ে সংবাদ মাধ্যমের সামনে মুখ খুলতে চাননি পেট্রোল পাম্প কর্তৃপক্ষ। 

এদিকে এই বিষয়ে পূর্ব বর্ধমান জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার প্রিয়ব্রত রায় জানান,হেলমেট ছাড়া তেল না দেবার আগের নির্দেশিকা এখনও বলবৎ রয়েছে। তবে অনেক পেট্রল পাম্প থেকে যে হেলমেটহীন বাইক আরোহীদের তেল দেওয়া হচ্ছে সে ব্যাপারে জেলা পুলিশের কাছে রিপোর্ট আছে। ইতিমধ্যেই জেলার সমস্ত পাম্প মালিকদের আগামী ৩১ মার্চের মধ্যে নির্দেশ কার্যকর করার জন্য সার্কুলার পাঠানো হয়েছে। এমনকি ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন,হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড এর মত তেল কোম্পানিগুলিকেও সেই সার্কুলার পাঠানো হয়েছে। ৩১মার্চের পর জেলা জুড়ে এই বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। 

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক পেট্রোল পাম্পে হেলমেট ছাড়া পেট্রোল নিতে আসা এক মোটর বাইক আরোহী জানান, ইদানিং হেলমেট ছাড়াই তেল দিচ্ছে পাম্পগুলি। আগের মত কড়াকড়ি না থাকায় হেলমেট সব সময় ব্যবহার করার প্রয়োজন হয়না।  
                                                                                                                                  ছবি - ফাইল 


বর্ধমানে সরকারি নির্দেশকে বুড়ো আঙ্গুল দেখিয়ে হেলমেট ছাড়াই দেওয়া হচ্ছে তেল
  • Title : বর্ধমানে সরকারি নির্দেশকে বুড়ো আঙ্গুল দেখিয়ে হেলমেট ছাড়াই দেওয়া হচ্ছে তেল
  • Posted by :
  • Date : March 26, 2018
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top